Search
Close this search box.
Search
Close this search box.

জাতির পিতার প্রতি উত্তর কোরিয়ার অভিনব সম্মান প্রদর্শন

northkoreaদেশপ্রেম দেখানোর জন্য আরেক ব্যতিক্রমী পন্থা অনুসরণ করল উত্তর কোরিয়া। এর আগে দেশটির সকল নাগরিককে তাদের নেতা কিম জং উনের মতো করে চুল কাটতে বলা হয়েছিল। এবার উত্তর কোরিয়ার জাতির পিতার প্রতি সম্মান প্রদর্শনের জন্য পরিবর্তন করা হলো মোবাইলের কোড নাম্বার।

কোরিয়ার শীর্ষ মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান কোরিওলিংকের কোড নাম্বার ছিল ১৯১। এর সঙ্গে একটি ২ যোগ করে এখন এই কোডটি দাঁড়িয়েছে ১৯১২, যা কিনা তাদের জাতির পিতা কিম টু সাং এর জন্মসাল।

chardike-ad

এখন জনগণ প্রতিবার ডায়ালিং কোড লেখার মাধ্যমে তাদের জাতির পিতার জন্ম সালটিকে স্মরণ করতে পারবে বলে দাবি প্রতিষ্ঠানটির।

প্রায় আড়াই কোটি মানুষের দেশ উত্তর কোরিয়ায় ৩০ লাখ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। শুধু অভিজাত ও স্বচ্ছল নাগরিকেরাই মোবাইল ফোন ব্যবহার করতে পারে এবং সে জন্য সরকার থেকে অনুমোদনও নিতে হয় তাদের। এছাড়াও জনপরিসরে মোবাইল ফোনে উচ্চস্বরে আলাপ বা তর্ক করাকেও অশোভন বিবেচনা করা হয়।

দেশের বাইরে কল করতে পারেন না দেশটির নাগরিকরা। তবে কেউ কেউ অবৈধ উপায়ে কল করে থাকেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।

উল্লেখ্য, কোরিওলিংক মিসরীয় টেলিকম প্রতিষ্ঠান ওরাসকমের সঙ্গে যৌথভাবে মোবাইল ফোন সেবা দিয়ে আসছে উত্তর কোরিয়ায়। ২০০৮ সালে এই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয় এবং তখন থেকেই দেশটিতে মোবাইল ফোনের ব্যবহার বাড়ে।

সূত্র: দ্য টেলিগ্রাফ