Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়াকে প্রতিরোধে এক হয়ে কাজ করবে যুক্তরাষ্ট্র ও চীন

North-South-Koreaউত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে যুক্তরাষ্ট্র ও চীন এক সঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। অবশ্য তার এ ঘোষণার কয়েক ঘণ্টার মাথায় উত্তর কোরিয়া আরও একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে দাবী করেছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ইয়নহাপ। খবর বিবিসি।

বৃহস্পতিবার ওয়াশিংটনে পারমাণবিক শীর্ষ সম্মেলনের এক ফাঁকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে ওবামার বৈঠক হয়। বৈঠকে কিভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মতো কর্মকাণ্ডকে নিরুৎসাহিত করা যায় এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞার লঙ্ঘন ঠেকানো যায় তা নিয়ে সমঝোতায় পৌঁছানোর চেষ্টা করছে দুদেশ।

chardike-ad

ওবামা বলেন, ‘নতুন করে আরোপ করা নিষেধাজ্ঞা পুরোপুরি বাস্তবায়ন করা সব পক্ষের জন্য সম্ভব নাও হতে পারে। চীন উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ দেশ এবং বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। চীনের সহকারি পররাষ্ট্রমন্ত্রী ঝেং জেগুয়াং বলেন, ‘দুই প্রেসিডেন্টই বৈঠকে অকপট ছিলেন এবং বেশ কিছু ইস্যু নিয়ে তারা গভীরভাবে আলোচনা করেছেন এবং সম্মতিতে পৌঁছেছেন।’

গত ৬ জানুয়ারি উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালায়। আর ৭ ফেব্রুয়ারি স্যাটেলাইট পরীক্ষা চালায় দেশটি। আর এ দুটি ঘটনাকেই জাতিসংঘের নিষেধাজ্ঞার লঙ্ঘন বলে মনে করা হয়। এরপর পিয়ংইয়ং-এর উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ ও ওয়াশিংটন।