Search
Close this search box.
Search
Close this search box.

এবার উত্তর কোরিয়ার ওপর চীনের বাণিজ্যিক নিষেধাজ্ঞা

china north koreaঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত উত্তর কোরিয়ার ওপর বাণিজ্য নীতিতে কড়াকড়ি আরোপ করেছে চীন। দেশটি থেকে স্বর্ণ ও মূল্যবান খনিজ পদার্থ আমদানি এবং বিমানের জ্বালানি তেল রফতানি বন্ধে মঙ্গলবার নির্দেশ দিয়েছে চীনা কর্তৃপক্ষ।

চলতি বছরের শুরুতে পারমাণবিক বোমাসহ কয়েকবার ক্ষেপনাস্ত্র পরীক্ষার ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার ওপর আরোপিত অর্থনৈতিক অবরোধ কড়াকড়ি করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্তের আলোকেই উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত চীন এবার এ উদ্যোগ নিলো।

chardike-ad

উত্তর কোরিয়ার অর্থনীতিতে খনিজ সম্পদের অবদান অনেক বেশি। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে খনিজ সম্পদ উৎপাদন অনেকটাই কমে গেছে। এরপরেও উত্তর কোরিয়ার খনিজ সম্পদের বড় ক্রেতা হচ্ছে চীন। বিশেষজ্ঞদের ধারণা এই খনিজ সম্পদ বিক্রির অর্থ দিয়েই উত্তর কোরিয়া তার সামরিক ব্যয়ের একটি বিরাট অংশ মেটায়।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা উত্তর কোরিয়া থেকে কয়লা আমদানিও বন্ধ করে দেবে। একইসঙ্গে বিমানের জ্বালানি তেলও দেশটিতে রফতানি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষেপনাস্ত্রসহ রকেট উৎক্ষেপনে এই জ্বালানি তেল ব্যবহার করে থাকে দেশটি। তবে মানবিক বিবেচনায় উত্তর কোরিয়ার বেসামরিক বিমানের জন্য তেল রফতানি অব্যাহত থাকবে।