cosmetics-ad

রাজধানীর দুই সিটি করপোরেশনে চার শতাধিক ঈদের জামাত

eid...

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশনের তত্ত্বাবধানে চার শতাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার ৫৭টি ওয়ার্ডে চারটি করে মোট ২২৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার ৩৬টি ওয়ার্ডে পাঁচটি করে মোট ১৮০টি ঈদের জামাতের আয়োজন করা হয়েছে।

দুই সিটি করপোরেশনের উদ্যোগে এরই মধ্যে ঈদের জামাত ব্যবস্থাপনার প্রস্তুতিমূলক কার্যক্রম পুরোদমে এগিয়ে চলছে। ঈদের একদিন আগে সব ঈদগাহ প্রস্তুত হবে বলে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উপ-সমাজকল্যাণ ও সাংস্কৃতিক কর্মকর্তা মো. লুত্ফর রহমান চৌধুরী বলেন, ডিএসসিসির ৫৭টি ওয়ার্ডে চারটি করে মোট ২২৮টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর বাইরে ডিএসসিসির কেন্দ্রীয় ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহ মাঠে রাজধানীর প্রধান ঈদ জামাতের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, ডিএসসিসি ওয়ার্ডভিত্তিক প্রতিটি ঈদ জামাত আয়োজনের জন্য প্রতি বছরের মতো এবারো ১৫ হাজার টাকা করে সহায়তা দিচ্ছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দায়িত্বপ্রাপ্ত সমাজকল্যাণ ও সাংস্কৃতিক কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে পাঁচটি করে মোট ১৮০টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর বাইরে এলাকাভিত্তিক মসজিদ, মাদ্রাসা, খেলার মাঠ এবং খোলা জায়গায় ঈদের জামাতের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, ডিএনসিসি ওয়ার্ডভিত্তিক প্রতিটি ঈদ জামাত আয়োজনে ২০ হাজার টাকা করে সহায়তা দিচ্ছে।

জাতীয় ঈদগাহ ময়দানের দেশের প্রধান ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। ওই জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন শায়খুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহীদুয্যামান।

এছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিশ্ববিদ্যালয় চত্বরে একাধিক ঈদ জামাতসহ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায়ও একটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র ঈদুল ফিতরের পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে।

পাঁচটি ঈদ জামাতের প্রথমটিতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয়টিতে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক ড. মাওলানা মুশতাক আহমাদ, তৃতীয়টিতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিয়ুর রহমান খান, চতুর্থটিতে ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ ইমামতি করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র ইমাম খতিব ড. সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দীন এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম খতিব হাফেজ নাজীর মাহমুদ।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেট সংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

মিরপুর-১১ নম্বরে অবস্থিত মসজিদ বায়তুল ফালাহ কমপ্লেক্সে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি সকাল সাড়ে ৭টায় ও দ্বিতীয়টি সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।