Search
Close this search box.
Search
Close this search box.

ইংল্যান্ড ক্রিকেট দল ঢাকায়

base_1475265434-base_1475256043-spoe

তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে গতকাল ঢাকায় এসে পৌঁছেছে ইংল্যান্ড ক্রিকেট দল। বাংলাদেশ সময় রাত পৌনে ৯টার দিকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখে ৩৪ সদস্যের ইংলিশ দল। যেখানে ১৬ জন ক্রিকেটারের সঙ্গে এসেছেন নিরাপত্তা প্রতিনিধি, ইসিবির কর্মকর্তা ও কোচিং স্টাফদের ১৮ জনের এক বহর। নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে পুরো দলটিকে নিয়ে যাওয়া হয় হোটেল র্যাডিসনে।

সফরসূচি অনুযায়ী, ৫ অক্টোবর বিসিবি একাদশের বিপক্ষে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। এর একদিন পর শুরু হবে ওয়ানডে সিরিজের লড়াই। যার মধ্যে ৭ ও ৯ অক্টোবর প্রথম দুটি ওয়ানডে ম্যাচ খেলা হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। আর ১২ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। এর পর ২০ অক্টোবর থেকে চট্টগ্রামে শুরু হবে প্রথম টেস্ট, আর দ্বিতীয় টেস্টটি হবে ২৮ অক্টোবর ঢাকায়।

chardike-ad

বাংলাদেশের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করে সফরে আসেননি ইংল্যান্ডের নিয়মিত ওয়ানডে অধিনায়ক ইয়োন মরগান ও ওপেনার অ্যালেক্স হেলস। এ অবস্থায় সফরকারীদের ওয়ানডে দলের নেতৃত্বভার চেপেছে সহ-অধিনায়ক জশ বাটলারের কাঁধে। ক্রিকেটে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্য ভালোই জানা আছে বাটলারের। গত বছর বিশ্বকাপে ইংল্যান্ডকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। সেবার হারটা মাঠে থেকেই হজম করেছিলেন তিনি। তাই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজকে কঠিন পরীক্ষা হিসেবেই দেখছেন বাটলার, ‘অ্যাডিলেডে সেই দিনটি ছিল ভীষণ কঠিন, ভীষণ হতাশাজনক। তবে আমরা তলানিতে চলে গেলেও ঘুরে দাঁড়িয়েছি। আশা করছি, সফরটা দারুণ হবে। সম্প্রতি দেশের মাটিতে ওরা (বাংলাদেশ) দারুণ সাফল্য পেয়েছে। ওই কন্ডিশনে খেলা, দল হিসেবে আমাদের জন্য সফরটা কঠিনই হবে।’

এদিকে ইনজুরির কারণে দুই নির্ভরযোগ্য ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন ও মার্ক উড ছাড়াই বাংলাদেশ সফরে এসেছে ইংল্যান্ড দল। ইংলিশ মিডিয়ার বরাতে জানা গেছে, কাঁধের ইনজুরি থেকে এখনো পুরোপুরি সেরে ওঠেননি অ্যান্ডারসন। অন্যদিকে সফরে আসার মাত্র দুদিন আগে বাম পায়ের গোড়ালিতে  চোট পান আরেক পেসার মার্ক উড। এ দুজনের পরিবর্তে দলে ডাক পেয়েছেন স্টিভেন ফিন ও জ্যাক বল। উডের জায়গায় ওয়ানডে দলে এসেছেন ফিন, আর অ্যান্ডারসনের জায়গায় টেস্ট দলে খেলবেন জ্যাক।

গত জুলাইয়ে গুলশানে সন্ত্রাসী হামলার পর বাংলাদেশ সফর নিয়ে দোটানায় পড়ে ইসিবি। এর পর ইসিবির নিরাপত্তা উপদেষ্টা রেজ ডিকাসনের নেতৃত্বে বাংলাদেশে তিন সদস্যের প্রতিনিধি দল পাঠায় ইংলিশ ক্রিকেট বোর্ড। এ সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও সরকারি নিরাপত্তা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে পর্যবেক্ষক দলটি। তাদের প্রতিবেদনের ওপর ভিত্তি করে চলতি মাসের শুরুতে বাংলাদেশ সফরে আসতে রাজি হয় ইসিবি। উল্লেখ্য, বাংলাদেশে টেস্ট সিরিজ খেলে ভারতের উদ্দেশে উড়াল দেবে ইংল্যান্ড। সেখানে টিম ইন্ডিয়ার বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে তারা। যার প্রথমটি শুরু হবে ৯ নভেম্বর। সেক্ষেত্রে এ কথায় বলাই যায়, উপমহাদেশের মাটিতে এবার লম্বা সফরে এসেছে ইংল্যান্ড ক্রিকেট দল।