Search
Close this search box.
Search
Close this search box.

ইন্টেলকে পিছনে ফেলে ১ নম্বর হওয়ার পথে স্যামসাং

গত চব্বিশ বছর ধরে ইলেক্ট্রনিক চিপের বাজারে একাধিপত্য করে আসছে মার্কিন কোম্পানি ইন্টেল। এবার সেই সাম্রাজ্যে হানা দিতে যাচ্ছে দক্ষিণ কোরীয় জায়ান্ট স্যামসাং। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকেই শীর্ষ স্থান দখল করবে তারা।

chardike-ad

সেই ১৯৯৩ সাল থেকে আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর বাজারে একাধিপত্য বজায় রেখেছে ইন্টেল। পেন্টিয়াম ব্র্যান্ডের প্রসেসর বাজারে আনার পর পার্সোনাল কম্পিউটারের জগতে হৈ চৈ ফেলে দেয় এই কোম্পানি। সেই থেকে তার ধারেকাছেও কেউ আসতে পারেনি।

কিন্তু সাম্প্রতিক সময়ে চিপের দাম এবং মেমোরি চিপের চাহিদা উভয়ই ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় স্যামসাং দ্রুত শীর্ষস্থানে উঠে এসেছে। এখন তারা বিশ্বের একনম্বর চিপ নির্মাতা কোম্পানি হওয়ার পথে।

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান আইসি ইনসাইটের প্রেসিডেন্ট বিল ম্যাকক্লিন সোমবার (১ মে) বলেন, মেমোরি চিপের বাজার যদি বর্তমান অবস্থানে স্থির থাকে অথবা দাম বাড়তে থাকে তাহলে আগামী প্রান্তিকেই স্যামসাং ইন্টেলকে হটিয়ে এক নম্বরে চলে যাবে। তাছাড়া পুরো বছরই ভারসাম্য ধরে রাখতে পারবে কোরীয় কোম্পানিটি।

আইসি ইনসাইটের পূর্বাভাস অনুযায়ী, দ্বিতীয় প্রান্তিকে ইন্টেলের চিপ বিক্রি হবে ১ হাজার ৪৪০ কোটি ডলার। সেখানে স্যামসাংয়ের বিক্রি হবে ১ হাজার ৪৬০ কোটি ডলার। সে হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির চিপ বিক্রি বাড়বে ৪.১ শতাংশ।

গবেষণা প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়েছে, এই ঘটনা যদি সত্যিই ঘটে তাহলে এই অর্জন হবে একটি মাইলফলক। অর্জনটি শুধু স্যামসাংয়ের জন্যই নয় বরং বাজারে প্রতিযোগিতায় থাকা অন্যান্য কোম্পানি যারা বৃহত্তম সরবরাহকারী প্রতিষ্ঠান ইন্টেলের জায়গা দখল করতে চায় তাদের জন্যও উৎসাহব্যঞ্জক।

সাম্প্রতিক সময়ে মেমোরি চিপ, ডির‌্যাম (DRAM) এবং এনএএনডি (NAND) ফ্ল্যাশের চাহিদা ও দাম বেড়ে যাওয়ার কারণেই মূলত স্যামসাংয়ের ব্যবসায় এই উল্লম্ফন। তাছাড়া চীনের বাজারে হাইএন্ড ডিভাইসের চাহিদা বেড়ে যাওয়া এবং একই সাথে চীনা কিছু কোম্পানি স্মার্টফোনের বাজারে উদীয়মান খেলোয়াড় হিসেবে আবির্ভূত হওয়ায় চলতি বছরে মেমোরি চিপের দাম ৩৯ শতাংশ এবং ডির‌্যাম ও এনএএনডির দাম ২৫ শতাংশ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

গবেষণা প্রতিষ্ঠানটি আরো বলছে, দ্বিতীয় প্রান্তিকে মেমোরি চিপের দাম না বাড়লেও বছরওয়ারি হিসাবে সেমিকন্ডাক্টর বিক্রিতে ইন্টেলকে অতিক্রম করবে স্যামসাং। বর্তমান ধারাবাহিকতায় ২০১৭ সালে দুটি কোম্পানিই সেমিকন্ডাক্টর বিক্রি থেকে ছয় হাজার কোটি ডলার আয় করার লক্ষ্য নির্ধারণ করেছে।

স্যামসাং প্রথম প্রান্তিকে যে রেকর্ড মুনাফা করেছে তাতে বড় ভূমিকা রেখেছে চিপ বিক্রি। চিপ ব্যবসার পরিচালন মুনাফা হয়েছে ৬ লাখ ৩০ হাজার উন বা ৫৫০ কোটি ডলার। সে হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ৩৩ শতাংশ। সেখানে কোম্পানির পরিচালন মুনাফার (৯ লাখ ৯০ হাজার উন) অর্ধেকই এসেছে এই চিপ ব্যবসা থেকে।

বিশেষজ্ঞরা ‍পূর্বাভাস দিয়েছেন, চিপের অনুকূল বাজার এবং গ্যালাক্সি এস৮ ফোনের তাৎক্ষণিক চাহিদা প্রবণতার ভিত্তিতে বলা যায় আগামী প্রান্তিকে রেকর্ড ভাঙা মুনাফা করবে স্যামসাং ইলেক্ট্রনিক্স।

কোরিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান নমুরা সিকিউরিটিজের প্রধান চুং চ্যাং উন বলছেন, বিশ্ববাজারে মেমোরি চিপের চাহিদা আরো বাড়তে থাকবে। দ্বিতীয় প্রান্তিকে পরিচালন মুনাফা ১৩ লাখ ৫০ হাজার কোটি উন এবং চিপ ইউনিটের পরিচালন মুনাফা ৭ লাখ ৪০ হাজার কোটি অর্জনের আশা করছে স্যামসাং।

সূত্র: কোরিয়া হেরাল্ড