sentbe-top

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের কমান্ডার বরখাস্ত!

US-fleet
যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের কমান্ডার ভাইস অ্যাডমিরাল অকোইন

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের কমান্ডার ভাইস অ্যাডমিরাল জোসেফ অকোইনকে বরখাস্ত করছে মার্কিন নৌবাহিনী। এশিয়ার জলভাগে সপ্তম নৌবহরের যুদ্ধজাহাজসহ কয়েকটি নৌযানের সংঘর্ষের ঘটনার পর এমন সিদ্ধান্ত নিচ্ছে মার্কিন নৌবাহিনী। সবশেষ সংঘর্ষের ঘটনায় ১০ মার্কিন নাবিক নিখোঁজ হন এবং ব্যাপক তল্লাশির পর কয়েকজনের দেহাবশেষের সন্ধান পাওয়া গেছে।

সোমবার সিঙ্গাপুর উপকূলে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস জন ম্যাককেইন একটি তেলবাহী ট্যাংকারের সঙ্গে ধাক্কা খায়। এ ঘটনায় ১০ নাবিক নিখোঁজ হন। এখানো তাদের উদ্ধার করা সম্ভব হয়নি। তবে যুদ্ধজাহাজে কয়েকজনের দেহাবশেষ পাওয়া গেছে। জাহাজটি এখন সিঙ্গাপুর বন্দরে রয়েছে।

এক বছরের মধ্যে এটি ছিল সংঘর্ষের চতুর্থ ঘটনা। এর দুই মাস আগে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ফিৎজজেরাল্ড জাপানের জলভাগে কন্টেইনারবাহী একটি জাহাজের সঙ্গে ধাক্কা খায়। এ ঘটনায় সাত মার্কিন নাবিক নিহত হন।

মে মাসে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজের সঙ্গে দক্ষিণ কোরিয়ার একটি মৎস্য শিকারের জাহাজের সংঘর্ষ হয়। জানুয়ারি মাসে আরেকটি যুদ্ধজাহাজ দুর্ঘটনায় পড়ে।

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর নিয়ন্ত্রিত হয় জাপানের ইয়োকোসুকায় মার্কিন নৌঘাঁটি থেকে। এটি সবচেয়ে বড় মার্কিন নৌবহর। এই বহরে আছে ৫০ থেকে ৭০টি যুদ্ধজাহাজ ও সাবমেরিন।

২০১৫ সালে সপ্তম নৌবহরের কমান্ডার নিযুক্ত হন ভাইস অ্যাডমিরাল অকোইন। কয়েক সপ্তাহের মধ্যে তাকে অবসরে যেতে হবে। তবে ঠিক কতদিনের মধ্যে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে, তা নিশ্চিত জানা যায়নি।

এ দুর্ঘটনার পর সপ্তম নৌবহরের চার কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় মার্কিন নৌবাহিনী।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

sentbe-top