Search
Close this search box.
Search
Close this search box.

কী করলে কী হবে আর্জেন্টিনার

messi‘লিওনেল মেসিকে ছাড়া বিশ্বকাপ? ভাবা যায় না’- দিনকয়েক আগে এক সাক্ষাৎকারে বলেছেন জাভি। সাবেক বার্সেলোনা মিডফিল্ডারের মতো বিশ্বের কোটি ফুটবলভক্তও নিশ্চিতভাবে ভাবছেন একই কথা। অবশ্য তাদের ভাবনায় তো আর রাশিয়া বিশ্বকাপে যাওয়া হবে না মেসির আর্জেন্টিনার, সে জন্য দরকার মাঠের পারফরম্যান্স।

যে জায়গায় লাতিন আমেরিকার দেশটির অবস্থা তা খুব শোচনীয়। সরাসরি বিশ্বকাপে যাওয়া তো দূরে থাক, প্লে অফ খেলার জায়গাতেও নেই আলবিসেলেস্তেরা! কঠিন এই পরিস্থিতিতে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচে বাংলাদেশ সময় বুধবার ভোরে মাঠে নামবে আর্জেন্টিনা।

chardike-ad

বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখতে হলে জয়ের বিকল্প নেই মেসিদের। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটি জিতলে অন্তত প্লে অফ নিশ্চিত। হারলেও হতে পারে, তবে সেখানে মেলাতে হবে কঠিন সমীরকণ। বাকি দলগুলোর ফলের ওপর নির্ভর করছে সব। অন্যদিকে আর্জেন্টিনা জেতার পর বাকি দলগুলোর ফল নিজেদের পক্ষে এলে সরাসরিই রাশিয়ার টিকিট কাটতে পারবে মেসিরা। বিশ্বকাপ মিশনের শেষ ম্যাচে জয়, ড্র কিংবা হার- কী করলে আর্জেন্টিনার কী হবে, সেটা দেখে নেওয়া যাক-

সরাসরি বিশ্বকাপ সমীকরণ:-

জিতলে: জিতলে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হয়ে যেতে পারে আর্জেন্টিনার। তার জন্য পক্ষে আসতে হবে অন্য দলগুলোর ফল।

ইকুয়েডরের বিপক্ষে জিততে হবে আর্জেন্টিনাকে। একই সঙ্গে আর্জেন্টাইন ভক্তদের প্রার্থণায় বসতে হবে যাতে ড্র হয় পেরু-কলম্বিয়ার ম্যাচটি। কলম্বিয়া যদি পেরুকে হারিয়ে দেয় এবং চিলি না হারাতে পারে ব্রাজিলকে, তাহলে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনা জিতলেই সরাসরি জায়গা করে নেবে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে।
একইভাবে পেরু যদি কলম্বিয়াকে হারিয়ে দেয় এবং চিলি না হারাতে পারে ব্রাজিলকে, তাহলে ইকুয়েডরের বিপক্ষে জয় আর্জেন্টিনাকে সরাসরি বিশ্বকাপে তুলে দেবে বিশ্বকাপে।

ড্র করলে: ড্র করলেও আর্জেন্টিনা সরাসরি ‍সুযোগ পেতে পারে। সে জন্য অবশ্য অন্য দলের শুধু জয় নয়, তাকিয়ে থাকতে হবে হারের ব্যবধানের দিকেও।

পেরুকে হারতে হবে কলম্বিয়ার বিপক্ষে, ব্রাজিলের আবার চিলির বিপক্ষে জয় পেতে হবে অন্তত ২ গোলের ব্যবধানে, একই সঙ্গে প্রার্থনায় বসতে হবে প্যারাগুয়ে যেন হারাতে না পারে ভেনিজুয়েলাকে।

পেরুকে অন্তত ২ গোলের ব্যবধানে হারাতে হবে কলম্বিয়াকে। চিলির বিপক্ষে ব্রাজিলকে জিততে হবে অন্তত ২ গোলের ব্যবধানে ও প্যারাগুয়ে যেন হারাতে না পারে ভেনিজুয়েলাকে।

প্লে অফের সমীকরণ:-

জিতলে: জিতলেও প্লে অফ খেলতে হতে পারে আর্জেন্টিনাকে। অন্য দলগুলোর ফলাফলের ওপর নির্ভর করছে অবশ্য সব।

আর্জেন্টিনা জিতলো, কিন্তু কলম্বিয়া ও চিলিও তাদের নিজ নিজ ম্যাচে জয় পেল, তাহলে প্লে অফে খেলতে হতে পারে মেসিদের। তখন পুরো বিষয়টা নির্ভর করবে অবশ্য গোল ব্যবধানের ওপর।

পেরু যদি কলম্বিয়াকে হারিয়ে দেয় এবং আর্জেন্টিনা যদি জয় পায় তাহলে প্লে অফে জায়গা করে নেবে আলবিসেলস্তেরা।

ড্র করলে: ড্র করলেও প্লে অফ নিশ্চিত হবে যদি কলম্বিয়ার বিপক্ষে হেরে যায় পেরু ও আর্জেন্টিনা ড্র করে, তাহলে প্লে অফে দেখা যেতে পারে হোর্হে সাম্পাওলির দলকে। তবে সে জন্য প্যারাগুয়েকে ঘরের মাঠে ভেনিজুয়েলার বিপক্ষে হারতে কিংবা ড্র করতে হবে।

হেরে গেলে কী হবে: হারলেও প্লে অফের আশা বেঁচে থাকবে আর্জেন্টিনার, তবে সেই সমীকরণটা খুব কঠিন। কলম্বিয়াকে দুই বা তার বেশি ব্যবধানে হারাতে হবে পেরুকে এবং প্যারাগুয়ের বিপক্ষে হারা যাবে না ভেনিজুয়েলার।