উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রস্তুত যুক্তরাষ্ট্র : ট্রাম্প

donald-trumpমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার হুমকির জবাব দিতে যুক্তরাষ্ট্র সম্পূর্ণ প্রস্তুত। রোববার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

গত মাসে উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এরপরই যুক্তরাষ্ট্রের উদ্যোগে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ নিয়ে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কয়েকবার যুক্তরাষ্ট্রের ওপর হামলার হুমকি দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও পাল্টা হুমকি ‍দিয়েছেন।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন,‘আমরা এতোটাই প্রস্তুত যে আপনি তা বিশ্বাস করবেন না।’ তিনি বলেন, ‘আমাদের যদি প্রয়োজন হয় সেক্ষেত্রে আমরা কতোটা প্রস্তুত তা দেখলে আপনি রীতিমতো বিস্মিত হবেন।’

উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাতের কোনো সম্ভাবনা রয়েছে কিনা জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘এটা কে বলতে পারে?’

উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র চীনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নীতি প্রসঙ্গে জানতে চাওয়া সাক্ষাৎকারে। জবাবে ট্রাম্প পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপে বেইজিং ওয়াশিংটনকে সাহায্য করেছে বলে প্রশংসা করেন।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করে তিনি বলেন, ‘তিনি হচ্ছেন চীনের জন্য আর আমি যুক্তরাষ্ট্রের জন্য। আমাদের মধ্যে বেশ ভালো সম্পর্ক রয়েছে-আমি একে ব্যতিক্রমী সম্পর্কই বলব। চীন সত্যিকারার্থে আমাকে সাহায্য করেছে।’