২৮ দেশের ভিসা সহজ করেছে ওমান, নেই বাংলাদেশ

omanওমানের পর্যটন শিল্পকে এগিয়ে নিতে ২৮টি দেশের ভিসা পদ্ধতি সহজ করেছে দেশটির সরকার। এই ২৮ দেশের তালিকায় ভারত, চীন ও ভুটান থাকলেও নেই বাংলাদেশের নাম। মধ্যপ্রাচ্য দেশ ওমানের ২০১৬ সালের সরকারি পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে ৬ লাখ ৯৪ হাজার ৪৪৯ জন বাংলাদেশি বাস করে। সেদেশে প্রবাসীদের সংখ্যায় বাংলাদেশ শীর্ষে।

গালফ নিউজের প্রতিবেদনে জানা যায়, ঘোষিত এ ভিসা পদ্ধতির মাধ্যমে ২০৪০ সালের মধ্যে বছরে ৫ লাখ পর্যটক বাড়ার আশা করছে দেশটির সরকার। এ লক্ষ্যে ওই ২৮ দেশের নাগরিকদের জন্য পৃষ্ঠপোষকতাহীন ই-ভিসা চালু করা হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে দেশটির সরকার ভারত, চীন, রাশিয়ার নাগরিকদের জন্য ভিসায় পৃষ্ঠপোষকতা প্রত্যাহার করে। গত বৃহস্পতিবার দেশটির আরো ২৫টি দেশের তালিকা প্রকাশ করে। দেশগুলো হল, আজারবাইজান, আরমেনিয়া, আলবেনিয়া, উজবেকিস্তান, ইরান, ভুটান, পানামা, বসনিয়া, পেরু, বেলারুস, তুর্কমেনিস্তান, মালদ্বীপ, জর্জিয়া, হন্ডুরাস, সালভাদর, তাজিকিস্তান, গুয়েতামালা, ভিয়েতনাম, কিরগিজিস্তান, কাজাকাস্তান, কিউবা, কোস্টারিকা, লাওস, মেক্সিকো, নিকারাগুয়া।

পর্যটন শিল্পকে উদ্বুদ্ধ করতে ২০১৬ তে ওমান সরকার পর্যটনের জন্য জাতীয় কৌশল পাশ করে। যার লক্ষ্য মোট দেশজ উৎপাদনে পরিবহন খাতের অবদান ৬ শতাংশ বৃদ্ধি। আর ২০৪০ সালে ৫ লাখ পর্যটক বৃদ্ধি করা। যা হবে বর্তমান বার্ষিক পর্যটক সংখ্যার প্রায় দ্বিগুণ। বর্তমানে দেশটিতে বার্ষিক পর্যটক সংখ্যা ২ লাখ ৭ হাজার।

প্রসঙ্গত, দেশটিতে বাংলাদেশি শ্রমিকদের গড় বেতন মাসে ৯০ থেকে ১০০ ওমান রিয়াল। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার থেকে ২১ হাজার টাকা। বেতন পরিমাণে কম হলেও ওমানে বাংলাদেশিদের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ২০১৬ সালের নভেম্বর মাসের প্রতিবেদন অনুযায়ী, ওই মাসে বাংলাদেশ থেকে ৯ হাজার ৪২৪ জন ওমানে যায়।