sentbe-top

দুবাইয়ের স্মার্ট তালগাছ, আছে বিনামূল্যে ওয়াই ফাই ও ফোন চার্জের সুবিধা

smart-palm-treeসংযুক্ত আরব আমিরাতের দেশ দুবাই দিন দিন স্মার্ট সিটিতে রূপ নিচ্ছে। সাম্প্রতিক সময়ে দেশটিতে ফ্লাইং ট্যাক্সি পরীক্ষা এবং দুবাই পুলিশের রোবট এবং হোভারবাইক ব্যবহার ছিল আলোচিত ঘটনা। আর আরও একটি আলোচিত ঘটনা হল- দুবাইতে স্মার্ট তালগাছ (পাম ট্রি) বা তালগাছের আকৃতির স্মার্ট ডিভাইস।

এই পাম ট্রি প্রাকৃতিক শক্তি এবং প্রযুক্তির এক চমৎকার মিশেল। এই স্মার্ট পাম ট্রি আপনার ফোনকে চার্জ করতে পারে এবং বিনামূল্যের ওয়াই ফাই সেবা রয়েছে এতে। আর ফোন চার্জ হতে হতে আপনি এই স্মার্ট গাছের নিচে বসে আরামও করতে পারবেন। এটি আপনার ডিভাইসকে সাধারণ আউটলেট চার্জারের তুলনায় আড়াই গুণ বেশি দ্রুত চার্জ করে দিতে সক্ষম।

তবে আপনার মনে প্রশ্ন আসতে পারে এই পাম ট্রি এসবের জন্য শক্তি পায় কোথা থেকে? এই স্মার্ট গাছ সূর্য থেকে পর্যাপ্ত শক্তি নিয়ে এই কাজ করে। দিনের বেলায় সোলার প্যানেল সৌর শক্তি সঞ্চয় করে রাখে এবং রাতের বেলায় পামট্রি’র পাতায় আলো জ্বলে ওঠে।

পামট্রি’তে নিরাপত্তার জন্য ৩৬০ ডিগ্রী ক্যামেরা দ্বারা সজ্জিত করা হয়েছে। পুরো দুবাই শহর জুড়ে ৫০টির বেশি স্মার্ট পামট্রি রয়েছে। আর এই পামট্রিগুলো শহরের পাবলিক প্লেসে এবং বীচে স্থাপন করা হয়েছে।

বিজনেস ইনসাইডার এর করা এই স্মার্ট পামট্রি’র ভিডিও:

sentbe-top