Search
Close this search box.
Search
Close this search box.

কিমের বার্তার জবাব দিলেন চীনা প্রেসিডেন্ট, ভালো সম্পর্কের আশা

kim-Jinping
কিম জং উন (বামে) ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের পাঠানো বার্তার জবাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। জবাবি চিঠিতে তিনি পিয়ংইয়ংয়ের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক উন্নত করার আশা করেছেন। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে দেশটির ওপর বেশকিছু ক্ষেত্রে কঠোর নিয়ন্ত্রণ আরোপের পর কিম জং উন ওই বার্তা পাঠান।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্টাল নিউজ এজেন্সি বা কেসিএনএ আজ (বৃহস্পতিবার) জানিয়েছে, গতকাল কিম জং উনকে ওই জবাব পাঠান চীনা প্রেসিডেন্ট। চিঠিতে তিনি বলেছেন, “আমি আশা করি নতুন পরিস্থিতিতে উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য চীন তার পক্ষ থেকে চেষ্টা চালাবে যাতে করে দু পক্ষের মধ্যকার সম্পর্ক টেকসই ও নির্বিঘ্ন হয় এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় ইতিবাচক অবদান রাখে।”

chardike-ad

গত সপ্তাহে চীনা প্রসিডেন্ট নতুন করে দেশটির কমিউনিস্ট পার্টির নেতা নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি বার্তা পাঠান। কয়েক মাস আগে চীন উত্তর কোরিয়া থেকে কয়লা, লোহা এবং সী-ফুড আমদানি নিষিদ্ধ করে। পাশাপাশি উত্তর কোরিয়ায় নতুন করে বিনিয়োগ নিষিদ্ধ করা হয়েছে।