চারদিনের সফরে উত্তর কোরিয়া যাচ্ছেন জাতিসংঘের কর্মকর্তা

jeffrey-feltmanগত ছয় বছরের মধ্যে প্রথমবারের মত চারদিনের এক বিরল সফরে উত্তর কোরিয়া যাচ্ছেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক প্রধান জেফরি ফেল্টম্যান। মঙ্গলবার পিয়ংইয়ং সফরে যাওয়ার কথা রয়েছে তার।

‘নীতি বিষয়ক আলোচনা’ নিয়ে সেপ্টেম্বরে জাতিসংঘকে দেওয়া উত্তর কোরিয়ার বর্ধিত আমন্ত্রণে সাড়া দিয়ে বিশ্বসংস্থাটির শীর্ষ রাজনৈতিক কর্মকর্তার এই পিয়ংইয়ং সফর বলে জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়ার সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার এক সপ্তাহ পর যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বৃহত্তম বিমান মহড়ার মধ্যে ফেল্টম্যানের সফরটি শুরু হল। সফরে তিনি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হোসহ দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন। বৈঠকে ‘পারস্পরিক স্বার্থ ও উদ্বেগ নিয়ে বিস্তৃত আলোচনা হবে’ বলেও আশা জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের সাবেক কূটনীতিক ও এই মুহুর্তে জাতিসংঘের সবচেয়ে উঁচু পদে থাকা মার্কিন নাগরিক ফেল্টম্যানের সঙ্গে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বৈঠকের কোনো কর্মসূচি নেই বলে জানিয়েছে বিবিসি।

২০১১ সালে সর্বশেষ জাতিসংঘের কোনো শীর্ষ কর্মকর্তা পিয়ংইয়ং সফর করেছিলেন। জাতিসংঘের দাতব্য বিষয়ক প্রধান ভেলেরি আমোসের আগে ২০১০ সালে জাতিসংঘের তৎকালীন রাজনৈতিক প্রধান লিন পেসকোও উত্তর কোরিয়ায় গিয়েছিলেন।

সোমবার ফেল্টম্যান বেইজিংয়ে পৌঁছান; সেখান থেকে তার উত্তর কোরিয়ায় যাওয়ার কথা।

কোরীয় উপদ্বীপে বিরাজমান উত্তেজনার মধ্যেই পিয়ংইয়ংয়ের প্রধান অর্থনৈতিক ও কূটনৈতিক মিত্র চীন গত মাসে উত্তর কোরিয়ায় উচ্চপদস্থ কর্মকর্তাদের একটি দল পাঠায়। দলটি উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করে।

সিউলে বিবিসিরি প্রতিনিধি পল অ্যাডামস জানান, কূটনীতিক পর্যায়ে আলোচনার অন্য কোনো কার্যকর উপায় না থাকায় ফেল্টম্যানের এই সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটি আলোচনার সব ধরণের সুযোগই কাজে লাগাতে চায় বলেই মনে করা হচ্ছে।