ফ্রান্সে মদ-শূকরের মাংস না রাখায় বন্ধ হলো হালাল সুপারশপ

super-shopফ্রান্সের রাজধানী প্যারিসের অদুরে কলম্বেস শহরে একটি হালাল সুপারশপ বন্ধের নির্দেশ দিয়েছেন স্থানীয় আদালত। সুপারশপটির বিরুদ্ধে অভিযোগ, সেখানে মদ এবং শূকরের মাংস পাওয়া যায় না।

প্রায় আড়াই বছর আগে ‘দ্য গুড প্রাইস মিনি মার্কেট’ নামের জেনারেল স্টোরটি চালু করেন সুলেমান ইয়ালকিন। গত বছর তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, তিনি দোকান ভাড়া সংক্রান্ত আইন লঙ্ঘন করছেন। জেনারেল ফুড স্টোরের শর্ত পূরণে তাকে মদ আর শূকরের মাংস রাখতেই হবে। অন্যথায় দোকান বন্ধ করে দেয়া হবে।

কিন্তু দোকান মালিক সুলেমান তাতে রাজি হননি। অবশেষে আদালত নির্দেশ দিলো, তার দোকান ভাড়ার চুক্তি বাতিলের। রায়ে বলা হয়, দোকান মালিক সব ধরণের বাসিন্দার দৈনন্দিন চাহিদা পূরণে ব্যর্থ হয়েছেন।

কলম্বেসের অনেক অধিবাসী এর আগে মেয়রের কার্যালয়ে গিয়ে অভিযোগ করেন, এক জায়গায় যে সব রকম পণ্য না থাকায় তাদের ভোগান্তি হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে মেয়র নিজে দোকান পরিদর্শনে এসে সুলেমানকে তাগিদ দেন দ্রুত দ্রুত শূকরের মাংস আর মদ বিক্রি শুরু করতে।

কিন্তু দোকান মালিক সিদ্ধান্তে অটল থাকেন। তিনি দাবি করেন, স্থানীয় ক্রেতাদের চাহিদার প্রেক্ষিতেই তিনি পণ্য সরবরাহ দেন। অভিযোগ করেন, তাকে উচ্ছেদ করতে আইনের অপব্যাখ্যা করা হচ্ছে।

কিন্তু আদালত তাতে কান দেয়নি। দ্রুত দোকানটি খালি করার নির্দেশ দেয়ার পাশাপাশি ৪ হাজার ইউরো জরিমানা করা হয়েছে হালাল সুপারশপের মালিক সুলেমান ইয়ালকিনকে।