Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় ঘুষের অভিযোগে অভিবাসন কর্মকর্তা আটক

emigration-officerমালয়েশিয়ায় অবৈধভাবে বাংলাদেশিদের প্রবেশে সহযোগিতায় কয়েকজন অভিবাসন কর্মকর্তাকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। ওই কর্মকর্তারা ঘুষ নিয়ে বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে সাহায্য করত। মঙ্গলবার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের আটক করা হয়।

এছাড়া মানবপাচারের সঙ্গে যারা জড়িত তাদের ধরতে বিভিন্ন সময় অভিযান পরিচালনা করছে অভিবাসন বিভাগ। মঙ্গলবার মালয়েশিয়ার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনার কথা জানান দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুকে সেরি মুস্তাফার আলী।

chardike-ad

এছাড়া টাস্ক ফোর্স গঠন করে একটি দলকে তদন্তের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। বিষয়টি সুরাহা করতে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ বাংলাদেশ পুলিশের সঙ্গে বৈঠক করবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। আটক কর্মকর্তাদের তদন্তের স্বার্থে পুত্রাজায়ার অভিবাসন বিভাগের সদর দফতরে রাখা হয়েছে।

মুস্তাফার আলী বলেন, মূল প্রবেশ পথ দিয়ে যেন কেউ অবৈধভাবে ঢুকতে না পারে সেদিকে বিশেষ নজর রাখা হচ্ছে। দেশটিতে অবৈধভাবে যারা অবস্থান করছে তাদের আর ছাড় নয় বলে জানান মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ। তদন্তের স্বার্থে আটক কর্মকর্তাদের নাম প্রকাশ করেনি কর্মকর্তারা।

সূত্র জানায়, ইমিগ্রেশন বিভাগে কর্মরত সিন্ডিকেট জনপ্রতি ২০০ থেকে ২৫০০ রিঙ্গিত নিয়ে এ যাবত ১৬ হাজারেরও বেশি মানুষকে অবৈধভাবে মালয়েশিয়ায় ঢুকতে সহযোগিতা করেছে। এ সিন্ডিকেট ২০১৪ সাল থেকে এ পর্যন্ত প্রায় ১৮ মিলিয়ন রিঙ্গিত আয় করেছে।

জরিপে দেখানো হয়েছে, এ পর্যন্ত প্রায় ১৮ মিলিয়ন রিঙ্গিত ঘুষ গ্রহণ করেছে মানবপাচারে জড়িত ইমিগ্রেশন কর্মকর্তারা।