sentbe-top

যুক্তরাষ্ট্রে ২০৪০ সালের মধ্যে মুসলিমরা হবেন দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ

muslimsবর্তমানে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ ধর্মীয় জনগোষ্ঠী হচ্ছে ইহুদিরা। জনসংখ্যার দিক থেকে খ্রিস্টানদের পরেই তাদের অবস্থান। কিন্তু ২০৪০ সালের মধ্যে ইহুদিদের টপকিয়ে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠীতে পরিণত হবে মুসলিমরা। নতুন এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।

পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণা অনুসারে, ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিমের সংখ্যা ছিল ৩৪ লাখ ৫০ হাজার। এই সংখ্যা যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ১.১ শতাংশ। এই হিসাব অনুসারে, মুসলিমরা যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী। তবে ২০৪০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে ইহুদিদের চেয়ে সংখ্যায় বেশি থাকবে মুসলিমরা।

প্রতিবেদনে এর কারণ হিসাবে বলা হয়েছে, আমেরিকান মুসলিমদের জন্মহার বেশি। এর পাশাপাশি অভিবাসন মিলিয়ে প্রতি বছর যুক্তরাষ্ট্রে মুসলিমদের সংখ্যা প্রায় ১ লাখ করে বৃদ্ধি পাচ্ছে। ২০৪০ সালের মধ্যে আমেরিকান মুসলিমের সংখ্যা দাঁড়াবে আনুমানিক ৮১ লাখে। প্রতিবেদন অনুসারে, পিউ সেন্টার সর্বপ্রথম ২০০৭ সালে আমেরিকান মুসলিমদের সংখ্যা নিয়ে কাজ শুরু করে। তখন থেকে দেশটিতে মুসলিমদের সংখ্যা দ্রুতগতিতে বেড়ে চলেছে।

প্রসঙ্গত, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ধর্মীয় জনগোষ্ঠী হচ্ছে খ্রিষ্টানরা। দেশটির মোট জনসংখ্যার ৭১ শতাংশ খ্রিষ্ট ধর্মালম্বী।

sentbe-top