sentbe-top

যুক্তরাজ্য থেকে রাশিয়ার ২৩ কূটনীতিক বহিষ্কার

diplomatসাবেক দুই গুপ্তচরকে বিষাক্ত নার্ভ অ্যাজেন্ট প্রয়োগের দায়ে রাশিয়ার ২৩ কূটনীতিককে বহিষ্কার করছে যুক্তরাজ্য। গত ৩০ বছরের মধ্যে এই প্রথম এতসংখ্যক কূটনীতিককে এক সঙ্গে বহিষ্কারের ঘোষণা করলো দেশটি। এই কর্মকর্তাদের আগামী সাতদিনের মধ্যে ব্রিটেন ত্যাগ করতে বলা হয়েছে। বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এ ঘোষণা দিয়েছেন।

রাশিয়ার সাবেক দুই গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর গত সোমবার যুক্তরাজ্যের সলসবুরি শহরে নার্ভ অ্যাজেন্ট প্রয়োগ করা হয়। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে পক্ষত্যাগী সাবেক গুপ্তচরের ওপর নার্ভ অ্যাজেন্ট প্রয়োগের ঘটনায় রাশিয়াকে দায়ী করে এ ঘটনার ব্যাখ্যা চেয়ে মস্কোকে আল্টিমেটাম দেন। একই সঙ্গে ওই ঘটনাকে পুরোপুরি অসদাচারণ বলে মন্তব্য করেন তিনি।

সোমবারের ওই ঘটনার পর কমপক্ষে পাঁচ স্থানে ফরেনসিক তদন্ত চালানো হয়; যেখানে সাবেক রুশ গুপ্তচর এবং তার মেয়ের ওপর অত্যন্ত বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট ব্যবহার করা হয় বলে ধারণা করা হচ্ছিল।

diplomatতারা যেখানে দুপুরের খাবার খান অর্থাৎ জিজ্জি নামের সলসবুরির একটি পিৎজ্জার দোকানে নার্ভ অ্যাজেন্টের সন্ধান মিলেছে। পিৎজ্জার দোকান ছাড়াও স্ক্রিপালের বাড়ি, একটি পানশালা এবং তার স্ত্রী ও ছেলের সমাধি আছে রয়েছে যে কবরস্থানে সেখানেও সন্ধান করা হচ্ছিল নার্ভ অ্যাজেন্টের।

জিজ্জিতে দুপুরের খাবারের অন্তত দু’ঘণ্টা পরে সাবেক ওই রুশ গুপ্তচর ও তার মেয়েকে অত্যন্ত সঙ্কটাপন্ন অবস্থায় কাছেই একটি পার্ক থেকে উদ্ধার করা হয়। তাদের উদ্ধারে যাওয়া একজন পুলিশ কর্মকর্তাও এখন গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

নার্ভ এজেন্ট হচ্ছে উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিষাক্ত রাসায়নিক; যা স্নায়ুতন্ত্রকে বিকল বা অকার্যকর করে দিতে পারে এবং তাতে দৈহিক কর্মক্ষমতা বন্ধ হয়ে যেতে পারে। তবে ওই রেস্টুরেন্টে সে সময়ে আর কারো উপস্থিতির বিষয়ে নিশ্চিত হতে পারেনি তদন্তকারী সংস্থা। স্থানটিকে বর্তমানে আইন-শৃঙ্খলা বাহিনীর তত্ত্বাবধানে রাখা হয়েছে।

রাশিয়ার একজন সামরিক গোয়েন্দা হিসেবে নিজের দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআইসিক্সকে ইউরোপে রাশিয়ার গোয়েন্দাদের সম্পর্কে তথ্য দিতেন সেরগেই স্ক্রিপাল। বিশ্বাসঘাতকদের হত্যার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেশ কিছু প্রমাণ রয়েছে।

থেরেসা মে বলেন, তারা (রাশিয়া) ইউরোপে সামরিক গ্রেডের নার্ভ অ্যাজেন্ট ব্যবহার করেছে। এটি এক ধরনের উপহাস, অবমাননা এবং প্রতিহিংসা।

স্ক্রিপাল এবং তার মেয়েকে হত্যা চেষ্টার সঙ্গে রাশিয়া ছাড়া অন্য কোনো জড়িত নেই বলেও দাবি করেন থেরেসা মে। এ ঘটনার মাধ্যমে সলসবুরিতে বসবাসকারী অন্যান্য ব্রিটিশ নাগরিকদের জীবনও ঝুঁকিপূর্ণ করে তুলেছে বলে হুঁশিয়ারি দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এদিকে, রাশিয়ায় অনুষ্ঠেয় ফিফা বিশ্ব কাপের অনুষ্ঠানে মস্কোর পররাষ্ট্রমন্ত্রীর অামন্ত্রণ প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্য। থেরেসা মে বলেছেন, ওই অনুষ্ঠানে রাজ পরিবার অংশ নেবে না।

সূত্র : আলজাজিরা, বিবিসি।

sentbe-top