cosmetics-ad

নতুন ধারার নতুন রাজনৈতিক দল দক্ষিণ কোরিয়ায়

অনলাইন প্রতিবেদক, সিউল, ৩ ডিসেম্বর ২০১৩:

দুই দলের জিম্মিদশা থেকে দক্ষিণ কোরিয়ার রাজনীতিকে মুক্ত করার লক্ষ্যে খুব শীঘ্রই নতুন রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন দেশটির সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে সাড়া জাগানো স্বতন্ত্র প্রার্থী আন ছল সু। গত বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দেন। বর্তমান রাজনৈতিক দলগুলোর মধ্যকার সংঘাত, হানাহানি কোরিয়ার রাজনীতিকে পিছিয়ে দিচ্ছে মন্তব্য করে আন বলেছেন, “নতুন ধারার রাজনীতি এখন জাতীয় দাবী”।

images

তিনি জানান, এ লক্ষ্যে প্রাথমিকভাবে ‘নতুন রাজনীতি প্রবর্তন কমিটি’ নামে একটি কমিটি করা হবে যা তাঁর নতুন দলের রূপরেখা নির্ধারণ করবে। নিজের রাজনৈতিক দর্শনকে ‘জীবন ঘনিষ্ঠ’ দাবী করে ছল সু জনগণের মতামত জানার জন্য দেশব্যাপী মতবিনিময় সভা আয়োজনের পরিকল্পনার কথাও জানিয়েছেন। নতুন দলে কারা থাকছেন এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে অপারগতা প্রকাশ করলেও আগামী বছরের ৪ঠা জুন অনুষ্ঠিতব্য প্রাদেশিক নির্বাচনে তাঁর দল অংশ নেবে বলে জানান তিনি।

উল্লেখ্য, আন ছল সু গত সংসদ নির্বাচনে দুটি আসন থেকে নির্বাচনের ঘোষণা দিলেও পরবর্তীতে প্রাদেশিক নির্বাচনের জন্য প্রস্তুতি নেয়ার কথা বলে প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

এদিকে নতুন দলের নেতৃত্বে কারা থাকতে পারেন এ বিষয়ে আনের রাখঢাক কোরিয়ান রাজনীতিতে নতুন মেরুকরণের ইঙ্গিত দিচ্ছে বলেই মনে করছেন বিশ্লেষকরা। ধারণা করা হচ্ছে, প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির (ডিপি) একঝাক নেতাকর্মী আনের সাথে যোগ দিতে চলেছেন। তবে ডিপির কৌশলী জনসংযোগ বিভাগের প্রধান মিন বুং দো নতুন দল তৈরির উদ্যোগকে ‘বিচ্ছিন্ন’ ও ‘অতীতের মতো তৃতীয় শক্তি গঠনের ব্যর্থ চেষ্টা’ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এসব কখনই ফলপ্রসূ হবে না।

অন্যদিকে ক্ষমতাসীন স্যানুরী পার্টির মুখপাত্র মিন হুন জো আনের বক্তব্যকে ‘কুয়াশাচ্ছন্ন’ অভিহিত করে এ ধরনের অস্পষ্ট অবস্থান ‘নতুন ধারার রাজনীতির পথে প্রধান অন্তরায়’ বলে মন্তব্য করেছেন।