Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি ও আমিরাতের কাছে লক্ষাধিক গাইডেড বোমা বিক্রি করবে আমেরিকা

salman-trumpসৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে এক লাখ ২০ হাজার গাইডেড বোমা বিক্রির জন্য কাজ করছে আমেরিকা। এজন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন মার্কিন কংগ্রেসকে বিষয়টি পর্যালোচনা করে দেখার আহ্বান জানিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের দৃষ্টিভঙ্গি হচ্ছে অস্ত্র বিক্রির মাধ্যমে অর্জিত অর্থ দেশে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করে। এ কারণে ট্রাম্প প্রশাসন ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত হাজার হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।

গত নভেম্বর মাসে সৌদি আরব আমেরিকা থেকে সাতশ কোটি ডলারের গাইডেড বোমা কেনার বিষয়ে রাজি হয়েছে। ট্রাম্প প্রশাসন বিষয়টিতে অনুমোদন দিয়েছে তবে এসব বোমা দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর ব্যবহৃত হতে পারে বলে মার্কিন কংগ্রেস সে সময় উদ্বেগ প্রকাশ করেছিল। এ অবস্থায় মার্কিন পররাষ্ট্র দপ্তর কংগ্রেস সদস্যদেরকে বিষয়টি পর্যালোচনার জন্য সময় দিয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, এখনো অনানুষ্ঠানিক পর্যালোচনা চলছে এবং এ নিয়ে সিনেট ও প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক কমিটিকে অবহিত করেছে প্রশাসন। কিন্তু কংগ্রেস সদস্যরা গাইডেড বোমা বিক্রির বিষয়ে আরো তথ্য চেয়েছে। এছাড়া, দুই কমিটির দুই নেতাও এ ধরনের অস্ত্র বিক্রির বিষয়ে আপত্তি জানিয়েছিলেন। সে কারণে বোমা বিক্রির বিষয়টি কয়েক ঝুলে রয়েছে।