ট্রাম্প-কিম দুপুরে একসাথে কী খেলেন?

trump kim launch

অবশেষে ঐতিহাসিক বৈঠকে মিলিত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন। দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের ক্যাপেলো হোটেলে মঙ্গলবার সকালে তারা বৈঠকে বসেন। তবে দু’দেশের এই নেতারা দুপুরে কি খাচ্ছেন তা নিয়ে বিশ্ববাসীর আগ্রহের শেষ নেই।

এ ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার দুই নেতার শীর্ষ বৈঠকের পর দুপুরের খাবারে পূর্ব ও পশ্চিমের মেলবন্ধনের অপূর্ব নজির পাওয়া গেছে। জানা গেছে, ট্রাম্প আর কিমের আপ্যায়ন তালিকায় গরুর পাঁজরের মাংসের সঙ্গে টক-মিষ্টি শূকরের মাংস রাখা হয়েছে। এছাড়া হোয়াইট হাউসের প্রকাশ করা মেন্যুতে দেখা গেছে, চিংড়ির ককটেল ও অ্যাভোকাডো সালাদ দিয়ে দুই নেতার ভোজনপর্ব শুরু হয়। সঙ্গে ছিল মধুর ছটা দেওয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার কাঁচা আমের সালাদ ও তাজা অক্টোপাস। ছিল স্টাফ করা শসার কোরীয় ডিস- ‘ওইজেন’।

এছাড়া মধ্যাহ্নভোজের ভাজা ব্রোকলি ও আলুর দোপিনোর সঙ্গে পরিবেশিত চর্বির আঁচে রান্না গরুর পাঁজরের মাংস ছিল মূল পর্বে। টক-মিষ্টি মচমচে শূকরের মাংস, ফ্রাইড রাইস, ‘জো’ চিলি সসের সঙ্গে আরও ছিল লালচে এশীয় শাকসব্জি দিয়ে অল্প আঁচে রান্না কড মাছের কোরিয়ান পদ ‘দায়েগু জরিম’। পাশাপাশি শেষ পর্বে ছিল কালো চকোলেটের টার্টলেট গানাচে, হাগেন-দাজস ভ্যানিলা আইসক্রিমের সঙ্গে চেরি কুলিস ও ক্রিম মাখানো পেস্ট্রি ট্রপিজিয়েনে।

এর আগে সকালে হাতে হাত মিলিয়ে ইতিহাস রচনা করেন এই দুই নেতা। ঐতিহাসিক বৈঠকের শুরুতেই পরস্পর করমর্দন করেন প্রেসিডেন্ট ট্রাম্প ও কিম জং উন। কয়েক সেকেন্ডের করমর্দন শেষে কিম জং উনের ডান কাঁধ স্পর্শ করেন ডোনাল্ড ট্রাম্প।