sentbe-top

‘শিগগিরই পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু’

kim-trumpকোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে বিস্তৃত নথিতে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মঙ্গলবার সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে ঐতিহাসিক বৈঠকের পর তারা এই নথিতে স্বাক্ষর করেন। নথিতে স্বাক্ষরের পর মার্কিন প্রেসিডেন্ট বলেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া ‘খুব, খুব শিগগিরই’ শুরু হবে বলে তিনি প্রত্যাশা করছেন।

ট্রাম্প-কিমের ঐতিহাসিক এ বৈঠকের মাধ্যমে দুই দেশের মাঝে কূটনৈতিক প্রক্রিয়া শুরু হলো মাত্র। তবে উত্তর-পূর্ব এশিয়ার আঞ্চলিক নিরাপত্তায় পরিবর্তন আনতে পারে এই বৈঠক। ১৯৭২ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের বেইজিংয়ে ঐতিহাসিক এক সফরের পর চীনের রূপান্তর ঘটে।

স্বাক্ষরের আগে মার্কিন প্রেসিডেন্ট ওই নথিকে ‘বিস্তৃত চিঠি’ হিসেবে উল্লেখ করেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, দুই নেতা ঐতিহাসিক বৈঠক করেছেন এবং অতীতকে পেছনে ফেলে আসার সিদ্ধান্ত নিয়েছেন তারা। বিশ্ব বড় ধরনের পরিবর্তন দেখতে পাবে।

ট্রাম্প বলেন, তিনি কিমের সঙ্গে বিশেষ সম্পর্ক তৈরি করেছেন এবং উত্তর কোরিয়ার সঙ্গে এই সম্পর্ক হবে একেবারেই ভিন্ন ধাঁচের। তিনি বলেন, ‘মানুষ খুবই অনুপ্রাণিত এবং খুবই খুশি হতে যাচ্ছেন এবং আমরা বিশ্বের সবচেয়ে বিপজ্জনক একটি সমস্যার সমাধান করতে যাচ্ছি।’

তবে কিমকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাবেন কি-না সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, ‘অবশ্যই, আমি তাকে আমন্ত্রণ জানাবো।’

sentbe-top