Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে প্রযুক্তি স্কলারশিপ পেলেন ২৮৩ অভিবাসী বাংলাদেশি

scolarযুক্তরাষ্ট্রে প্রযুক্তি খাতে প্রবাসীদের প্রশিক্ষণ দেওয়া প্রতিষ্ঠান পিপল এন টেকের মিলিয়ন ডলারের প্রযুক্তি স্কলারশিপ পেলেন ২শ’ ৮৩ জন বাংলাদেশি শিক্ষার্থী। ২ জুন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী প্রকৌশলী আবু বকর হানিফ তাঁদের প্রতিশ্রুত এক মিলিয়ন ডলারের স্কলারশিপ চূড়ান্ত করেছে।

সেই সাথে আবেদনকৃত প্রায় ২ হাজার শিক্ষার্থীর মধ্য থেকে বাছাই করে ২শ’ ৮৩ জনকে বিনা খরচে পাঁচটি খাতে প্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে কর্মবাজারে প্রবেশের সুযোগ করে দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

chardike-ad

গত এপ্রিল মাসে বাংলাদেশি অভিবাসী শিক্ষার্থীদের প্রযুক্তি প্রশিক্ষণ দিয়ে যুক্তরাষ্ট্রের আইটি কর্মবাজারে প্রবেশের সুযোগ করে দিতে এক মিলিয়ন ডলারের স্কলারশিপ ঘোষণা করে পিপল এন টেক ফাউন্ডেশন। মে মাসের ৭ তারিখ পর্যন্ত চলা আবেদন সময়ে প্রায় দুই হাজার শিক্ষার্থী আবেদন করেন। এক মিলিয়ন ডলার প্রকল্পের সাফল্য নিশ্চিত হলে ভবিষ্যতে এ ধরনের আরো কর্মবাজারে প্রবেশের জন্য উদ্যোগ নেওয়া হবে। মনোযোগের সাথে প্রশিক্ষণ শেষ করলে প্রত্যেকেই বার্ষিক ৮০ হাজার থেকে দুই লক্ষ ডলারের বেতনে চাকরির নিশ্চয়তা পেতে সমর্থ হবেন।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, অনলাইন এবং সরাসরি চিঠি দিয়ে মোট ১ হাজার ৯শ’ ৫১ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। যাচাই বাছাই করে প্রথমে ৩শ’ ৮০ জনকে মনোনীত করা হয়। এরপর চূড়ান্তভাবে ২শ’ ৮৩ জনকে বাছাই করা হয় প্রশিক্ষণে জন্য। বাকিদেরকে অপেক্ষমান তালিকায় বিশেষ পরিস্থিতিতে সুযোগ দেওয়ার জন্য রাখা হয়েছে।

পিপল এন টেক কর্তৃপক্ষ জানিয়েছে, এক মিলিয়ন ডলার স্কলারশিপ প্রোগ্রামের আওতায় ভর্তিকৃত এসব শিক্ষার্থীর মধ্যে সেলেনিয়াম এবং কিউটিপি, ইউএফটি প্রোগ্রামের ক্লাস শুরু হচ্ছে চলতি সপ্তাহ থেকেই। ডেটাবেজ অ্যাডমিনেস্ট্রেশন, ডেভঅপস এবং ফ্রন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের ক্লাস শুরু হবে ২৩ জুন এবং ২৮ জুলাই থেকে।