দুবাই বিমানবন্দরে বছরে সহস্রাধিক ভুয়া পাসপোর্ট জব্দ

dubai-airportচলতি বছর সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সহস্রাধিক ভুয়া পাসপোর্ট জব্দ করেছে কর্তৃপক্ষ। জেনারেল ডিরেক্টরেট অব রিসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফায়ার্সের (জিডিআরএফএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আমিরাতভিত্তিক সংবাদমাধ্যমে খালিজ টাইমস।

জিডিআরএফএ’র ডকুমেন্ট এক্সামিনেশন সেন্টারের কনসালটেন্ট আকিল আহমেদ আল নাজার বলেন, জালিয়াতির নতুন পদ্ধতি শনাক্ত করার জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করছে কর্তৃপক্ষ। আর এভাবে জালিয়াতির মাধ্যমে যেসব ব্যক্তি অবৈধভাবে সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে চেয়েছিল তাদের শনাক্ত করা হয়েছে।

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত মোট ১ হাজার ৪৩ জন ব্যক্তির ভুয়া পাসপোর্ট জব্দ করা হয়। তারা ভুয়া পাসপোর্ট ব্যবহারের মাধ্যমে আমিরাতে প্রবেশ করার চেষ্টা করেন। অভিযানে চালিয়ে, বিমানবন্দর কর্তৃপক্ষ অনেক ব্যক্তির অন্যান্য দেশের ভুয়া নাগরিক কার্ড ও লাইসেন্স জব্দ করে।

জিডিআরএফএ’র কনসালটেন্ট আকিল নাজার আরও বলেন, ‘যেসব ব্যক্তি বিভিন্ন দেশ থেকে ট্রানজিট ভিসার মাধ্যমে অন্যান্য দেশে যাওয়ার জন্য আসে তাদের অনেকের কাছেই ভিজিট ভিসা থাকে না কিংবা তারা জাল পরিচয়পত্র ও নাগরিকত্ব কার্ড দেখায়। এসব ব্যক্তিকে পুনরায় দেশে ফেরত পাঠানো হয়েছে।’

উল্লেখ্য, আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর হলো পৃথিবীর তৃতীয় বৃহত্তম ও সর্বাধিক ব্যস্ততম বিমানবন্দর। চলতি বছরের আগস্টে এ বিমানবন্দর দিয়ে ৮৩ লাখ ৭০ হাজার যাত্রী চলাচলের মাধ্যমে রেকর্ড তৈরি করে।

সৌজন্যে- জাগো নিউজ