sentbe-top

ইরানে দুর্নীতির দায়ে প্রকাশ্যে ধনাঢ্য ব্যবসায়ীর ফাঁসি, টেলিভিশনে সরাসরি সম্প্রচার

hamidইরানে দুর্নীতির দায়ে প্রকাশ্যে এক ধনাঢ্য ব্যবসায়ীর ফাঁসি কার্যকর করা হয়েছে। হামিদ রেজা বাকেরি দারমানি নামে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে দেশটির বিভিন্ন ব্যাংক ও একটি গুরুত্বপূর্ণ তেল শোধনাগার থেকে ১০ ট্রিলিয়ল রিয়াল বা ১০ কোটি ডলার সমপরিমাণ অর্থ প্রতারণা করার অভিযোগ ছিল।

শনিবার ‘সুলতান অব বিটুমিন’ খ্যাত এই ব্যবসায়ীর ফাঁসি কার্যকর করা হয়। তার বিরুদ্ধে বিশাল আর্থিক দুর্নীতির অভিযোগ তেহরানের পাবলিক অ্যান্ড রেভুলিউশনারি কোর্টে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। ফাঁসি কার্যকরের আগে তিনি আপিল করেন এবং আপিল আদালতও আগের রায় বহাল রাখে।

হামিদরেজাকে ফাঁসি দেয়ার ঘটনা স্থানীয় সরকারি সংবাদমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছে। ফাঁসির ঘটনার নেপথ্যে অ্যাকশন ফিল্মের সাউন্ডট্র্যাক বাজানো হয়। সম্প্রচার করা হয় হামিদরেজার অপরাধ নিয়ে একটি তথ্যচিত্র।

স্থাবর সম্পত্তির ভুয়ো কাগজপত্র দেখিয়ে সরকারি ব্যাংক থেকে বহু টাকা ঋণ নেয়ার অভিযোগে ২০১৪-র আগস্টে প্রথম বার গ্রেফতার করা হয় হামিদরেজাকে। পরে ভুয়া সংস্থাগুলোকে সামনে রেখে জালিয়াতি করে অন্তত ৩০ হাজার টন বিটুমেন সংগ্রহ করেছিলেন তিনি।

শুধু তাই নয়, মৃত্যুদণ্ডে সাজাপ্রাপ্ত আর এক আসামি শিল্পপতি বাবাক মর্তেজা জানজানির সঙ্গে হাত মিলিয়ে সরকারি ক্ষেত্রে আসা আন্তর্জাতিক অনুমোদনের ২৭০ কোটি ডলার আত্মসাতের চেষ্টার অভিযোগও ছিল তার বিরুদ্ধে। ২০১৬ সালে ওই ঘটনায় দোষী সাব্যস্ত হয় বাবাক। এখন তিনি ফাঁসির আসামি।

sentbe-top