cosmetics-ad

জার্মানিতে বাংলাদেশি মসজিদে মাসব্যাপী ইফতার

germany

জার্মানিতে প্রবাসী বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদেই চলছে মাসব্যাপী ইফতার আয়োজন। ইফতারিতে বাংলাদেশি এবং বিদেশি বিপুল সংখ্যক রোজাদার অংশগ্রহণ করছেন। ইফতারের সময় মসজিদগুলো পরিণত হয় মিলনমেলায়। এছাড়ও জার্মানিতে বসবাসকারী বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিপুল সংখ্যক মুসলমানও শরিক হন ইফতারে।

বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্টে বাইতুল হামদ এবং মাবিন মসজিদে পুরো রমজানজুড়ে প্রতিদিনই রয়েছে ইফতার আয়োজন। এ দুই মসজিদে বাংলাদেশি ছাড়াও আরব এবং আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আগত বিপুল সংখ্যক রোজাদারকে ইফতারিতে অংশ নিতে দেখা যায়।

germanyবাইতুল হামদ মসজিদের মুতাওয়াল্লি হাসান ভুঁইয়া জানান, বাংলাদেশি প্রবাসীসহ প্রতিদিন এ মসজিদে শতাধিক রোজাদার ইফতার করেন। মাবিন মসজিদের পরিচালক ড. আমানুল্লাহ জানান, এখানেও প্রতিদিন বিপুল সংখ্যক রোজাদার ইফতারিতে অংশ নেন। বিভিন্ন পদের বাহারি ইফতার এবং বাংলাদেশি প্রবাসীদের আন্তরিকতা দেখে বিদেশিরা মুগ্ধ বলে জানান তিনি। রাজধানী বার্লিনের বাংলাদেশি বাইতুল মোকাররম মসজিদ এবং বাইতুল উম্মাহ মসজিদেও প্রতিদিন ইফতারের আয়োজন করা হয়ে থাকে।

উল্লেখ্য, রমজানের শুরু থেকেই প্রতিদিন বিভিন্ন ব্যক্তি বা সংগঠনের উদ্যোগে বাংলাদেশি মসজিদগুলোতে ইফতারি আয়োজন করা হয়। প্রতিদিন ইফতারের পূর্বে বাংলাদেশসহ মুসলিম উম্মাহর শান্তি এবং সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।