Search
Close this search box.
Search
Close this search box.

কাগজে মিলবে উজ্জ্বল আলো

lightpaperশক্তি সংকটের কারণে শক্তিসাশ্রয়ী বিভিন্ন প্রযুক্তি পণ্যের দিকেই মনোযোগ দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি এসব পণ্যে আনার চেষ্টা করা হচ্ছে বৈচিত্র ও নতুনত্ব।

এই প্রবণতায় সাড়া দিয়ে একটি নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানি ‘রোহিনি’। এই প্রযুক্তির মাধ্যমে থ্রিডি প্রিন্টারে ছাপা বিশেষ কাগজ ব্যবহার করে যেকোনো পরিবেশে ইচ্ছেমতো জ্বালানো যাবে উজ্জ্বল এবং বাহারি আলো। তারা এই প্রযুক্তির নাম দিয়েছে লাইটপেপার। ২০১৫ সালের মাঝামাঝি এটি বাজারে পাওয়া যাবে।

chardike-ad

কোম্পানিটির দাবি, আলো জ্বালতে আর সার্কিট বোর্ড বা বাল্বের প্রয়োজন পড়বে না। ত্রিমাত্রিক প্রিন্টারে ছাপা এই কাগজ দেওয়ালে, গাড়িতে, স্মার্টফোনের কাভারে সব জায়গাতেই ব্যবহার করা যাবে। এই কাগজ এতটাই পাতলা যে এটা ভাঁজ করা যাবে। ২০ বছর পর্যন্ত এটা নিরবিচ্ছিন্ন আলো দেবে।

রোহিনি আরো বলেছে, এ কাগজের আলো কম্পিউটারের ওয়ালপেপারের মতো যখন-তখন বদলানো যাবে। বদলানো যাবে লোগো, এমনকি ডিসপ্লে বোর্ডও।

কোম্পানির সিইও নিক স্মট নতুন এই কাগজের সম্ভাবনার কথা বলতে গিয়ে বলেন, লাইটপেপার আসলে একটি নতুন ক্ষেত্র। আমরা যে ধরনের প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত, লাইটপেপার সে ধারণাকে আরো সহজ করবে। এই কাগজ এমন অনেক কিছুই হয়তো করতে পারবে, যা সম্বন্ধে আমরা মোটেও অবগত নই।

সূত্র : বিজনেস ইনসাইডার