Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের মুনাফা কমেছে ৩৭%

samsung-electronics_200x200গত বছরের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৭ দশমিক ৪ শতাংশ কমেছে। সাম্প্রতিক এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানায়। এতে ২০১৪ সালে প্রতিষ্ঠানটির বার্ষিক মুনাফার পরিমাণ তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে ঠেকবে বলে মনে করা হচ্ছে। অল্প কয়েক দিনের মধ্যেই গত প্রান্তিকের আয়ের পূর্ণ প্রতিবেদন প্রকাশ করবে কোরীয় প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

সংবাদ মাধ্যম রয়টার্স বিশ্লেষকদের ওপর এক জরিপ চালালে তারা কোরীয় প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা চতুর্থ প্রান্তিকে ৫ ট্রিলিয়ন ওনে (৪ দশমিক ৭৪ বিলিয়ন ডলার) দাঁড়াবে বলে পূর্বাভাস দেন। কিন্তু প্রতিষ্ঠানটি এ সময়ে ৫ দশমিক ২ ট্রিলিয়ন ওন  পরিচালন মুনাফা অর্জনে সক্ষম হয়। এ হিসেবে প্রতিষ্ঠানটির বার্ষিক মুনাফা ২৫ ট্রিলিয়ন ওনে দাঁড়াবে, যা গত তিন বছরে সর্বনিম্ন। এ বিষয়ে এইচএমসি ইনভেস্টমেন্টের বিশ্লেষক গ্রেগ রোহ জানান, প্রতিষ্ঠানটির মুনাফার ধারা ঊর্ধ্বমুখী হতে অন্তত চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক পর্যন্ত লাগবে।

chardike-ad

সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী অ্যাপল, স্যামসাং, গুগল, মাইক্রোসফটের মতো শীর্ষস্থানীয়দের পাশাপাশি নতুন অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ প্রতিষ্ঠানগুলো অনেক কম মূল্যে বাজারে মোবাইল ডিভাইস সরবরাহ করছে। অন্যদিকে তীব্র প্রতিযোগিতার মুখে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোও তাদের ডিভাইসের গড় দাম কমাতে বাধ্য হচ্ছে। ডিভাইসের দাম কমানোর ফলে বিক্রয় বৃদ্ধি পেলেও আয় কমে গেছে। গত প্রান্তিকের পাশাপাশি স্যামসাংয়ের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আয়েও এ ধরনের প্রবণতা গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে বলে মনে করা হচ্ছে। এছাড়া গত সেপ্টেম্বরের শুরুর দিকে বহুল প্রত্যাশিত আইফোনের নতুন সংস্করণ বড় ডিসপ্লের আইফোন সিক্স ও সিক্স প্লাস উন্মুক্ত করে অ্যাপল। এটিও স্যামসাংয়ের মুনাফা কমার একটি অন্যতম কারণ বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

স্যামসাং গত কয়েক বছরে গ্যালাক্সি সিরিজের ডিভাইস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দিয়ে বাজারে শীর্ষস্থান দখল করে নেয়। কিন্তু সাম্প্রতিক মাসগুলোয় কিছুটা অসুবিধার মধ্যেই রয়েছে প্রতিষ্ঠানটি। কারণ দামি ডিভাইসগুলোর ক্ষেত্রে বাজার দখল বাড়ছে অ্যাপলের। আর কম দামের ডিভাইসের বাজার দখল করে নিচ্ছে জিয়াওমি ও লেনোভোর মতো চীনা প্রতিষ্ঠান। এছাড়া সংশ্লিষ্ট খাতের অন্যান্য কোম্পানিও ধারাবাহিকভাবে মার্কিন শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের বহুল ব্যবহূত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ডিভাইস বাজারে আনছে। ফলে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন বাজারগুলোয় দখল হারাচ্ছে স্যামসাং।

গত বছরের তৃতীয় প্রান্তিকেও (জুলাই-সেপ্টেম্বর) স্যামসাংয়ের মুনাফা তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে। ২০১৩ সালের তৃতীয় প্রান্তিকে মোবাইল ডিভাইস খাত থেকে প্রতিষ্ঠানটির মোট মুনাফার ৬৮ শতাংশ আসে, যা গত বছরের তৃতীয় প্রান্তিকে ৪৪ শতাংশে নেমে আসে। গত প্রান্তিকেও মোবাইল ডিভাইস খাত থেকে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে বলেই ধারণা করা হচ্ছে। মুনাফা কমার পেছনে প্রতিযোগিতামূলক বাজারে প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রি কমে যাওয়াকেই দায়ী করা হয়।

স্যামসাংয়ের জানানো তথ্যমতে, ২০১৩ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় গত বছরের একই সময়ে ৬০ শতাংশ হারে কমে প্রতিষ্ঠানটির মুনাফা দাঁড়ায় ৩৮০ কোটি ডলারে। এ সময় প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য ২০ শতাংশ হারে কমেছে। বিশ্বব্যাপী গ্যালাক্সি সিরিজের ডিভাইসের বিক্রিও উল্লেখযোগ্য কমেছে।

বাজার বিশ্লেষকদের মতে, সম্প্রতি বাজারে আসা আইফোন সিক্স স্যামসাং ডিভাইসের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে কোরীয় প্রতিষ্ঠানটি তাদের ডিভাইসের নকশায় পরিবর্তন আনার পরিকল্পনাও করছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।