Search
Close this search box.
Search
Close this search box.

ভাইবার ও ট্যাঙ্গোসহ ৫ সেবা পুনরায় চালু

viber-tango_whatsaapজনপ্রিয় অ্যাপস ভাইবার ও ট্যাঙ্গোসহ সামাজিক যোগাযোগের ৫টি ইন্টারনেটভিত্তিক ফোন কল এবং মেসেজিং সেবা গতকাল বুধবার দিবাগত রাত ১২টা থেকে খুলে দিয়েছে সরকার।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) ও একাধিক মুঠোফোন কোম্পানি সূত্রে জানা গেছে, সরকারের কাছ থেকে নতুন কোনো নির্দেশনা না আসায় এসব সেবা খুলে দেওয়া হয়েছে।

chardike-ad

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে গত রোববার ইন্টারনেটভিত্তিক ফোন কল এবং মেসেজিং সেবা ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করে দেওয়া হয়। প্রথম দফায় রোববার রাত পর্যন্ত এই সেবা বন্ধের নির্দেশনা দিলেও পরে সময়সীমা গতকাল বুধবার মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়। ভাইবার ও ট্যাঙ্গো বন্ধ করার পরদিন সোমবার হোয়াটসঅ্যাপ, মাইপিপল ও লাইন নামের আরও ৩টি ভয়েস এবং মেসেজিং সেবা বন্ধ করে দেয় সরকার।

বিটিআরসি ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক সূত্রে জানা যায়, বিনা খরচে ও নিজেদের অবস্থান গোপন রেখে কথা বলার জন্য বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীরা সাম্প্রতিক সময়ে যোগাযোগের জন্য ভাইবার ব্যবহার করেন। এমনকি নাশকতার কাজেও প্রয়োজনীয় যোগাযোগ হচ্ছে ভাইবার ব্যবহার করে। এ ব্যাপারে তাদের কাছে তথ্য রয়েছে। এমন পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেবা ২টি বন্ধে বিটিআরসির সহায়তা চায়।

পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বিটিআরসি থেকে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয় মুঠোফোন কোম্পানি ও আইজিডব্লিউগুলোর কাছে। সে অনুযায়ী গত শনিবার রাত থেকে ভাইবার ও ট্যাঙ্গো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। পরে আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ভাইবার ও ট্যাঙ্গো বন্ধের মেয়াদ আরও বাড়ানো এবং নতুন ৩টি সেবা হোয়াটসঅ্যাপ, লাইন ও মাইপিপল বন্ধের অনুরোধ আসে। সে পরিপ্রেক্ষিতে বিটিআরসির নতুন নির্দেশনাটি আসে।

বিটিআরসির এ সিদ্ধান্তে বিভিন্ন অনলাইন, ফেসবুকসহ সামাজিক বিভিন্ন মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবহারকারীরা। বাংলাদেশে ভাইবার বন্ধ হওয়ার এই খবর ইতোমধ্যে আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে।