Search
Close this search box.
Search
Close this search box.

২৬ মার্চ গুগলে যুক্ত হচ্ছে ৪ লাখ বাংলা শব্দ

bangla-wordগুগল অনুবাদে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাংলাকে সমৃদ্ধ করার উদ্যোগ নিয়েছে গুগল ডেভলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা), গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)৷

আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে একদিনে ৪ লাখ শব্দ যোগ করে নতুন রেকর্ড গড়তে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে ২৬ মার্চ সারাদেশে ৫০টিরও বেশি অনুষ্ঠানের মাধ্যমে স্বেচ্ছাসেবীরা দেশব্যপী বাংলা অনুবাদের এই কার্যক্রমে অংশ নেবে। এসব ইভেন্টে প্রায় ৪ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিবে।

chardike-ad

দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করবেন স্বেচ্ছাসেবীরা।

শুক্রবার এ উপলক্ষে বিসিসি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন মাননীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘বাংলাকে সবক্ষেত্রে সবার ওপরে রাখতে আমরা আরেকটি রেকর্ড করতে যাচ্ছি আমাদের স্বাধীনতা দিবসে। পৃথিবীর যে যেই প্রান্তেই আছেন না কেন, আসুন মাতৃভাষার জন্য একটু সময় দেই। আপনার, আমার সবার অংশগ্রহণে ২৬শে মার্চ গুগল অনুবাদে ৪ লাখ বাংলা শব্দ যোগ করে আমরা বাংলাকে নিয়ে যাব সবার ওপরে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা এই কর্মসূচীকে বলছি ‘বাংলার জন্য চার লাখ’৷ আমরা পারবই। এজন্য সবার অংশগ্রহণ কামনা করছি।’

জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস বলেন, ‘২৬ মার্চ সর্বোচ্চ শব্দ সংযোজনকারী পাবেন সিঙ্গাপুরের গুগল অফিস ভ্রমণের সুযোগ।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, আইসিটি বিভাগের যুগ্ম সচিব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসানসহ আরও অনেকে।