Search
Close this search box.
Search
Close this search box.

ইনিংস ব্যবধানে হারল ‘এ’ দল

liton-dasইনিংস পরাজয় এড়াতে শেষ দিনে বাংলাদেশ ‘এ’ দলের প্রয়োজন ছিল ১৪৭ রান, হাতে ৮ উইকেট। কিন্তু পারেনি। প্রথম ইনিংসে দলকে বড় ধরনের লজ্জা থেকে বাঁচানো সাব্বির রহমান, নাসির হোসেন ও শুভাগত হোমের কেউই দ্বিতীয় ইনিংসে দুই অঙ্ক ছুঁতে পারেননি। ফলশ্রুতিতে ভারতীয় ‘এ’ দলের কাছে তিন দিনের আনঅফিসিয়াল টেস্টে ইনিংস ও ৩১ রানে হেরেছে মুমিনুল হকের দল।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রথম ইনিংসে সাব্বিরের সেঞ্চুরি এবং নাসির ও শুভাগতের ফিফটিতে ২২৮ রান করেছিল বাংলাদেশ ‘এ’ দল। জবাবে শিখর ধাওয়ানের সেঞ্চুরি এবং করুণ নাইর ও বিজয় শংকরের ফিফটিতে ৫ উইকেটে ৪১১ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে ভারতীয় ‘এ’ দল। ১৮৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ২ উইকেটে ৩৬ রান।

chardike-ad

মুমিনুল ৯ ও লিটন দাস ৭ রান নিয়ে মঙ্গলবার তৃতীয় ও শেষ দিনের খেলা শুরু করেন। দলকে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দুজন। কিন্তু দলীয় ৮২ থেকে ৮৭, ৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারায় সফরকারীরা। একে একে সাজঘরে ফেরেন লিটন, সাব্বির, নাসির ও শুভাগত। লিটন করেন ৩৮ রান। সাব্বির-শুভাগত ‘ডাক’ মারেন আর নাসিরের ব্যাট থেকে আসে ১ রান।

এরপর দলীয় ১২০ রানে মুমিনুল ব্যক্তিগত ৫৪ রান করে ফিরে গেলে ইনিংস পরাজয় এড়ানোর শেষ আশাও শেষ হয়ে যায় বাংলাদেশ ‘এ’ দলের। শেষ পর্যন্ত সফরকারীদের ইনিংস থামে ১৫১ রানে। সাকলাইন সজীবের ব্যাট থেকে আসে ২১ রান। ১৩ রানে অপরাজিত থাকেন শফিউল ইসলাম। চোটের কারণে ব্যাট হাতে ক্রিজে নামতে পারেননি রুবেল হোসেন। ভারতীয় ‘এ’ দলের পক্ষে ঈশ্বর পান্ডে ও জয়ন্ত যাদব ৩টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
বাংলাদেশ ‘এ’ প্রথম ইনিংস : ২২৮ (সাব্বির ১২২*, শুভাগত ৬২, নাসির ৩২; যাদব ৪/২৮, জাদেজা ৪/৪৫) ও দ্বিতীয় ইনিংস ১৫১ (মুমিনুল ৫৪, লিটন ৩৮, সজীব ২১; পান্ডে ৩/২৮, যাদব ৩/৪৮)

ভারত ‘এ’ : ৪১১/৫ ডি. (ধাওয়ান ১৫০, শংকর ৮৬, নায়ার ৭১; জুবায়ের ২/৭৬, নাসির ১/৬৭, শুভাগত ১/১০৬।