Search
Close this search box.
Search
Close this search box.

৫ বছর কারাদণ্ড হতে পারে রোনালদোর

cristiano-ronaldoসম্প্রতি কর ফাঁকির মামলায় লিওনেল মেসির বিরুদ্ধে বার্সেলোনা আদালতের দেয়া ২১ মাসের কারাদণ্ড বহাল রেখেছেনে স্পেনের সর্বোচ্চ আদালত। মেসির আপিল খারিজ হওয়ার রেশ কাটতে না কাটতেই আলোচনায় ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদ আইকনের বিরুদ্ধে একই অভিযোগ এনেছে স্প্যানিশ ট্যাক্স এজেন্সি। আর অভিযোগের সত্যতা মিললে ৫ বছরের কারাদণ্ড হতে পারে রিয়াল সুপারস্টারের।

স্পেনের কর কর্তৃপক্ষের দাবি, ২০১১-১৩ সালের মধ্যে ইমেজ স্বত্ব থেকে রোজগার করা আয় গোপন রেখেছেন রোনালদো। এ সময়ে মূল আয়ের চেয়ে ৮-১৫ মিলিয়ন ইউরো কম দেখিয়েছেন তিনি। স্পেনের আইন অনুযায়ী, এর দায়ে ৫ বছরের কারাদণ্ড হতে পারে সিঅরসেভেনের। এরই মধ্যে এতে সমর্থন জানিয়েছে স্পেনের অর্থ মন্ত্রণালয়। তবে অভিযোগ ওঠার পর থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন রোনালদো। কারণ, আর্থিক বিষয়াদি তিনি দেখাশোনা করেন না। চারবারের ফিফা বর্ষসেরার হয়ে এটি দেখাশোনা করেন এক আর্থিক প্রতিষ্ঠান।

chardike-ad

প্রসিকিউটররা বলেছেন, যদি তারা রোনালদোর বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেন এবং শেষ পর্যন্ত যদি কোর্টে দোষী প্রমাণিত হন তবে অন্তত ১৫ মাসের জেল হতে পারে। যা পাঁচ বছরের চার ভাগের এক ভাগ। এ ধরনের শাস্তিতে জেলে যেতে হবে না রোনালদোকে। স্পেনের আইন অনুযায়ী প্রথম অপরাধের ক্ষেত্রে, অপরাধটা যদি অহিংস হয় এবং দুই বছরের কম কারাদণ্ড থাকে সেক্ষেত্রে জেলে যেতে হবে না। কিন্তু, একই অপরাধ আবার করলে বাধা থাকবে না।

গত বছরের ডিসেম্বরে ফাঁস হওয়া খবরে শীর্ষ লেভের খেলোয়াড়, কোচ ও ক্লাবের বিরুদ্ধে কর পরিশোধ এড়ানোর চিত্র তুলে ধরা হয়। যার মধ্যে অন্যতম রোনালদো ও ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহো। তাদের বিরুদ্ধে অভিযোগ, ব্রিটিশ ভার্জিন আইসল্যান্ডে বিপুল পরিমান অর্থ বিনিয়োগে ট্যাক্স ফাঁকি দেওয়া হয়েছে।