Search
Close this search box.
Search
Close this search box.

বিকেলে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

brasil-argentinaআন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় দ্বৈরথ মাঠে গড়াবে আজ। অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকার দুই ফুটবল শক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা।

ফুটবল ইতিহাসে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল ১০৮ বারের মতো মুখোমুখি হবে। এর আগে তারা বিশ্বের ১৯টি দেশে ৩২টি শহরে পরস্পর মুখোমুখি হয়েছে। ১১৩ বছর ধরে চলছে প্রতিবেশী এই দুই দেশের ফুটবল দ্বৈরথ। সর্বপ্রথম তারা ফুটবল ম্যাচে একে অন্যের মুখোমুখি হয় ১৯১৪ সালের ২০শে সেপ্টেম্বর। প্রথম ম্যাচটি আর্জেন্টিনা জেতে ৩-০ গোলে।

chardike-ad

এরপর তো ইতিহাস। কত টুর্নামেন্টে কত দেশে কতবার তারা মুখোমুখি হলো। বিশ্বের ফুটবলপ্রেমীদের নির্মল আনন্দ দিয়ে গেছে। এর আগে অস্ট্রেলিয়ায় তারা মাত্র একবার খেলে। সেখানে দ্বিতীয়বার মুখোমুখি হওয়ার আগে সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতিতে রয়েছে তারা। ফর্মের তুঙ্গে থেকে উড়ছে ব্রাজিল। টানা ১০ ম্যাচ জিতে ২০১৮-রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে তারা। অন্যদিকে সর্বশেষ ৫ ম্যাচে তিন হার দেখেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বেও তাদের অবস্থা শোচনীয়। পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থেকে বিশ্বকাপে খেলাই পড়েছে শঙ্কার মুখে। দল এমন বিপদে পড়ায় কোচ এদগার্দো বাউজাকে বরখাস্ত করেছে আর্জেন্টিনা। নতুন কোচ হিসেবে হোর্হে সাম্পাওলিকে নিয়োগ দিয়েছে তারা। আর্জেন্টিনার কোচ হিসেবে আজ তার মিশন শুরু।

এ ছাড়া ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার সর্বশেষ নৈপুণ্যও মলিন। তাদের মুখোমুখির শেষ তিন ম্যাচ জিতেছে পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল। সেলেসাওদের আর্জেন্টিনা সর্বশেষ হারায় ২০১২ সালের নভেম্বরে। এছাড়া মোট মিলিয়ে জয়ের পাল্লা ভারি ব্রাজিলের দিকে। ফিফার হিসেবে মোট মিলিয়ে তারা ১০৩ ম্যাচ মুখোমুখি হয়েছে। এর মধ্যে ব্রাজিল ৪০ ও আর্জেন্টিনা ৩৭ ম্যাচে জয় দেখেছে। এ ছাড়া ২৬ ম্যাচ হয়েছে ড্র। প্রতিপক্ষের জালে ব্রাজিল ১৬২ ও আর্জেন্টিনা দিয়েছে ১৫৯ গোল।

একে অন্যের বিপক্ষে তারা প্রীতি ম্যাচ খেলেছে ৫৮। এখানেও এগিয়ে ব্রাজিল। তাদের ২৪ জয়ের বিপরীতে আর্জেন্টিনা দেখেছে ১৯ জয়। এ ছাড়া সর্বশেষ ২৫ বারের মুখোমুখিতে ব্রাজিল দেখেছে ১৬ জয়। হেরেছে মাত্র ৫ বার।

সব মিলিয়ে আর্জেন্টিনার আজ মর্যাদা রক্ষা ও ঘুরে দাঁড়ানোর লড়াই। একইসঙ্গে কোচ সাম্পাওলি’র নিজেকে প্রমাণের সুযোগ। আর্জেন্টিনা দলে লিওনেল মেসি, অ্যাঙ্গেল ডি মারিয়াসহ সব তারকা খেলোয়াড়রা রয়েছেন। কিন্তু ব্রাজিল দলে নেই তাদের প্রাণভোমরা নেইমার। তাকে বিশ্রাম দিয়েছে ব্রাজিল। নেইমারের অনুপস্থিতির সুযোগ আজ কাজে লাগাতে পারে আর্জেন্টিনা।