Search
Close this search box.
Search
Close this search box.

জাপানে প্রবাসী বাংলাদেশি নারীদের উদ্যোগে ঈদ পুনর্মিলনী

tokyoজাপানের রাজধানী টোকিওর প্রাণকেন্দ্র জেআর লাইনের কামি নাকাজাতো স্টেশন। এখানে তুলনামূলক কম যাত্রীর ওঠা-নামা। তার মধ্যে রোববারের ছুটি। দুপুর থেকে যে কজন যাত্রী নামছেন তার বেশির ভাগই শাড়ি পরিহিত প্রবাসী বাংলাদেশি নারী। তারা আসছেন পরিজন নিয়ে সবার হাতে ঘরে রান্না করে আনা নানান বাংলাদেশি রান্নার পদ। সবার উদ্দেশ্য মাত্র পাঁচ মিনিট হাঁটা দূরত্বের তাকিনাগাওয়া হল।

সেখানেই গত রোববার (২৩ জুলাই) অনুষ্ঠিত হয় ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলি আয়োজিত ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠান। প্রবাসী নারীদের উদ্যোগে এ অনুষ্ঠানে সবাই সারা দিনব্যাপী খাওয়া দাওয়া, গেমস, গান বাজনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেছেন।

chardike-ad

নুসরাত লোপা অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক। তাঁকে সর্বতো সহযোগিতা করেছে তানিয়া শেখ, বৈশাখী কাহাল লাকী ও তানিজা শারমিন সেবু। সমবেতদের নারীরা মুখরোচক রান্নার নানান পদ নিয়ে এসেছিলেন। বিরিয়ানি এনেছিলেন লীনা, বিলকিস, শিখা ও সেবু। রসগোল্লা শারমিন, শম্পা ও বহ্নি, বিফ ভুনা জেরিন ও নাজনীন আহমেদ, মাটন কারি দোলন ও লাকী, কাবাব রায়মা ও সুমী, শিঙারা সানজিদা, দীপ্তি ও শিখা, সেমাই মণি হাকিম ও তানিয়া। ফ্রাইড রাইস এনেছিলেন যূথী ও সমুচা লোপা। দুজন পুরুষ পাচকও দুটি পদ এনেছিলেন। খন্দকার আসলাম হীরা আনেন শিঙারা ও রহমান মনি স্পেশাল ফিরনি।

tokyoঅনুষ্ঠানে দূর দূরান্ত থেকেও অনেকে এসেছিলেন। কমিউনিটির নেতা ও বাংলা মিডিয়ার প্রায় সবাই এসেছিলেন। এ ছাড়া ছিলেন মাত্র কয়েক দিনের জন্য জাপানে একটি সেমিনারে অংশগ্রহণ করতে আসা বুয়েট শিক্ষক আরিফুল কবির শান্ত, মালয়েশিয়া থেকে আগত শিক্ষানবিশ এনামুল ইমন ও সদ্য টোকিওতে ঠিকানা গড়তে আসা জাপান ইউনিভার্সিটি অব ইকোনমিকসের শিক্ষক সুরাইয়া তাসনুভা। তাঁরা তাদের অনুভূতি জানাতে গিয়ে বলেন, এত ঘরোয়া ও আন্তরিক পরিবেশ দেখে মনে হয়নি আমি দেশের বাইরে আছি। সুরাইয়া তাসনুভা জাপানপ্রবাসী নারীদের সঙ্গে পরিচয় হওয়াকে নিজের সৌভাগ্য বলে মনে করেন।

জুয়েল আহসান কামরুলের উপস্থাপনায় সাংস্কৃতিক পর্বে গান গেয়ে শোনান রেখা রহমান, বাদল বাবু, বহ্নি, শেপু, লীনা বড়ুয়া, তানভির, সুমী চৌধুরী, দীপ্ত ও সোহেল জায়েদী। জায়েদী বাংলা কারাওকে ও সার্বিক সংগীতের দায়িত্বে ছিলেন।

কাপল গেমসটি বেশ উপভোগ্য হয়েছিল। অংশগ্রহণকারী সবাইকে পুরস্কার প্রদান করেন কাজী ইনসানুল হক। শিশু কিশোরদেরও পুরস্কৃত করা হয়।
মঞ্চসজ্জা ছিলেন লিপু। সহযোগিতা হোসাইন মুনির। বিজ্ঞপ্তি