Search
Close this search box.
Search
Close this search box.

অস্ট্রেলিয়ায় ৬৪ হাজারের বেশি অবৈধ অভিবাসী

অভিবাসন সংক্রান্ত পোস্টার। সংগৃহীত

অস্ট্রেলিয়ায় ৬৪ হাজারেরও বেশি অভিবাসী অবৈধভাবে বসবাস করছেন। তাদের মধ্যে ১২ হাজারেরও বেশি ২০ বছর ধরে অস্ট্রেলিয়ায় আছেন। সম্প্রতি অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগ এ তথ্য জানায়।

প্রতি বছর ৩০ জুন অবৈধভাবে বসবাসকারীদের একটা হিসাব বের করে অস্ট্রেলিয়া সরকার এবং তা সিনেট কমিটির কাছে দেয়। প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী দেখা যায়, বর্তমানে অবৈধভাবে বসবাসকারীদের মধ্যে পর্যটক ভিসায় এসেছিলেন প্রায় ৪৭ হাজার আর স্টুডেন্ট ভিসায় এসেছিলেন প্রায় ১০ হাজার।

chardike-ad

দেশটির অভিবাসন বিভাগ আরও জানায়, ১৯৩ জনের একটি দল অস্ট্রেলিয়া ভিসার নিয়মকানুন সঠিকভাবে পালন করছে কিনা সেগুলো দেখভাল করতে বিভিন্ন শহর ও আঞ্চলিক এলাকায় অভিযান পরিচালনা থাকে, যা কিনা অপ্রতুল।

এ প্রসঙ্গে সিনেটর গ্রিফ বলেন, কাজ নেই বলে ৪৫৭ ভিসা নিয়ে হুলুস্থুল করছে সরকার। কিন্তু কমপক্ষে ২০ হাজার অবৈধভাবে বসবাসকারী কাজ করছেন বিনা বাধায়। সে দিকে খেয়াল নেই তাদের।

অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের কমিশনার রোমান কুইজভিজি বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে প্রায় ৩ হাজার অবৈধ ব্যক্তিদের আটক করেছি। কিন্তু আমাদের জোর দেওয়া উচিত যে ভিসার শর্ত ভঙ্গ করেছে তাঁকে নয়, যিনি ঝুঁকি সৃষ্টি করছেন তাঁকে আটক করা।

তবে নতুন করে অবৈধ ব্যক্তিদের আটক করার বিশেষ কোনো অভিযান পরিচালনা করার কথা কেউ বলেননি। প্রথম আলো