Search
Close this search box.
Search
Close this search box.

অভিবাসন আইন শিথিল করল পর্তুগাল সরকার

portugalপর্তুগাল সরকার অভিবাসন আইন নমনীয় ও শিথিল করায় অভিবাসন প্রার্থীদের জন্য তা অনুকূল হয়েছে বলে মনে করছেন অভিভবাসন বিশেষজ্ঞ ও প্রবাসীরা। গত ৩১ জুলাই পর্তুগাল সরকার গেজেট আকারে অভিবাসন আইনের ৮৮-২ ও ৮৯-২ ধারার কিছুটা পরিবর্তন এনেছে, যা অভিবাসন আইন প্রার্থীদের জন্য সহায়ক হবে বলে মনে করছেন অভিবাসন বিশেষজ্ঞ ও আইনজীবী সিডনেয়া ইমাগশি।

নতুন পাশ হওয়া আভিবাসন আইনটি নিয়ে তিনি বলেন, “৮৮ ধারা মূলত কাজের ভিসা নিয়ে যারা পর্তুগালে আসে, তাদের জন্যই ছিলো। পরে বিভিন্ন সংশোধনের মাধ্যমে ব্যতিক্রম হিসাবে আবেদন করা যেত এবং সেটা সম্পূর্ণ ইমিগ্রেশন পুলিশের উপর নির্ভরশীল ছিল। তবে গত ৩১ তারিখের নতুন সংশোধনীতে এখন থেকে যে কেউ বৈধভাবে পর্তুগালে আসলে কনট্রাক্ট অথবা প্রমিজ কনট্রাক্ট হিসেবে আবেদন করতে পারবেন।”

chardike-ad

গত বছরের মার্চ থেকে অভিবাসীরা অভিবাসন আইন শিথিলের জন্য আন্দোলন করে আসছিলেন। বর্তমানে পর্তুগালে প্রায় পাঁচ হাজার বাংলাদেশি আভিবাসী (ইমিগ্রান্ট) প্রার্থী রয়েছেন।

সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশগুলো থেকে প্রায় ৯৩ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠানোর কঠিন শর্ত দেওয়া হয়েছে ইউরোপিয় ইউনিউন থেকে। এমনকি নতুন করে ইউরোপের দেশগুলোতে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশিদের ভিসা দেওয়া নিয়েও হুশিয়ারি উচ্চারণ করেছে ইইউ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ইউরোপিয় ইউনিয়নে আপাতত এই বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়টি নিয়ে বিভিন্নভাবে আলোচনা চালানো হচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল বলেন, “পর্তুগালের নতুন অভিবাসন আইনটি আগের চেয়ে অনেক সহজ করা হয়েছে। এখন থেকে কেউ বৈধভাবে ভিসার মেয়াদ থাকা অবস্থায় পর্তুগালে প্রবেশ করলেই অভিবাসী (ইমিগ্রান্টের) হিসেবে আবেদন করতে পারবেন।”