Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসীদের ভোটাধিকার দাবি অস্ট্রেলিয়ায়

australia-bangladeshiআগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিরা। স্থানীয় সময় রোববার সিডনির ওয়ালি পার্কের গ্রামীণ রেস্তোরাঁয় ‘বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং প্রবাসীদের ভাবনা’ শিরোনামে এক গোলটেবিল বৈঠক থেকে এ দাবি জানানো হয়।

বৈঠক থেকে ৫৭ ধারাসহ ‘গণমাধ্যম বিরোধী’ সব আইন বাতিল, প্রবাসীদের ভোটাধিকার ও যে কোনো নির্বাচনে প্রবাসীদের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত করার দাবি জানানো হয়।

chardike-ad

বাংলাদেশ থেকে স্কাইপির মাধ্যমে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক পূর্তমন্ত্রী আবদুল মান্নান খান বৈঠকে অংশ নিয়ে বলেন, “প্রবাসীদের সব দাবি ও সমস্যা সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পূর্ণ সজাগ। তিনি পর্যাক্রমে প্রবাসীদের দাবিগুলো মেটাতে বদ্ধপরিকর।”

আলোচনায় অংশ নেন- অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি সিরাজুল হক, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাইউম পারভেজ, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উপদেষ্টা গামা আবদুল কাদির, প্রিন্স অব ওয়েলস হাসপাতালের গবেষক রতন কুণ্ডু, ‘মাদার্স ল্যাংগুয়েজ মুভমেন্ট ইন্টারন্যাশনাল’ এর পরিচালক নির্মল পাল, বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার সভাপতি শেখ শামিমুল হক, সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল মতিন, ‘বিদেশবাংলা টোয়েন্টিফোর’ এর নির্বাহী সম্পাদক নাইম আবদুল্লাহ, ‘দিনলিপি ডটকম’ এর চেয়ারম্যান ও অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক এসএম দিদার হোসেন, সুপ্রভাত সিডনির সম্পাদক মিজানুর রহমান সুমন, লিবারেল পার্টির কাউন্সিলর পদপ্রার্থী মোহাম্মদ শাহে জামান টিটু, লেবার পার্টির কাউন্সিলর পদপ্রার্থী সুমন সাহা, ইন্ডিপেন্ডেন্ট কাউন্সিলর পদপ্রার্থী লিংকন শফিক উল্লাহ, বাংলা প্রেস ক্লাব অস্ট্রেলিয়ার সদস্য সচিব তানভীর আবির, ছাত্রলীগ অস্ট্রেলিয়ার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অপু সরোয়ার, আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সাংগঠনিক সম্পাদক হাসান শিমুন ফারুক রবিন, আইন বিষয়ক সম্পাদক শাওন রিজভী, দপ্তর সম্পাদক কামরুজ্জামান লিটন, ছাত্রলীগ সভাপতি আমিনুল রুবেল, বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সাংগঠনিক সম্পাদক মোসলেউর রহমান খুসবু ও সুরজিৎ রায়।

অনলাইন নিউজ পোর্টাল ‘দিনলিপি ডটকম’ এর আয়োজনে ও ‘বিদেশবাংলা টোয়েন্টিফোর ডটকম’ এর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এ বৈঠক সঞ্চালনা করেন সাংবাদিক সালেহউদ্দিন।