cosmetics-ad

অস্ট্রেলিয়ায় পুরস্কৃত হলেন বাংলাদেশি চিকিৎসক

lemon
সহকর্মীদের সঙ্গে হাসিবুল হক লিমন (বাঁ থেকে দ্বিতীয় )

নিজেদের মেধা ও শ্রম দিয়ে বিশ্ব দরবারে বাংলাদেশের নাম গর্বের সঙ্গে তুলে ধরেছেন হাজারো বাঙালি। দেশে কিংবা দেশের বাইরে বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে সমাদৃত ও পুরস্কৃতও হয়েছেন তাঁরা। তাঁদেরই একজন বাংলাদেশে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়াপ্রবাসী ডা. এ আর এন এম হাসিবুল হক লিমন। গত ৪ আগস্ট শুক্রবার চিকিৎসা সেবায় বিশেষ অবদানের জন্য আবারও পুরস্কৃত হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের পশ্চিম স্থানীয় জেলা স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে স্বাস্থ্যসেবায় শ্রেষ্ঠ নেতৃত্বের জন্য তাঁকে এ সম্মাননা দেওয়া হয়।

ডা. হাসিবুল হক লিমনের পৈতৃক বাড়ি বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার আগরপুর গ্রামে। বাবা প্রকৌশলী নুরুল হক ও মা ইসমাত আরা জাহান। তাঁরা ঢাকার পূর্ব কাফরুলে থাকেন। লিমন ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশের পর ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। অস্ট্রেলিয়ার রয়াল অস্ট্রেলেশিয়ান কলেজ অব ফিজিশিয়ান থেকে এফআরএসিপি পাস করেন ২০১২ সালে।

hasibul-haque-lemon
সার্টিফিকেট হাতে হাসিবুল হক লিমন

বর্তমানে অস্ট্রেলিয়ার বিখ্যাত ব্রোকেন হিল হেলথ সার্ভিসে কনসালট্যান্ট চিকিৎসক ও জেরিয়াট্রিক মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে নিযুক্ত রয়েছেন তিনি। ২০০৭ সালে তিনি ক্যানবেরা হাসপাতালে শ্রেষ্ঠ রেসিডেন্ট মেডিকেল অফিসার হিসেবেও পুরস্কৃত হয়েছিলেন। তাঁর সহধর্মিণী ডা. শাতিলা জাফরীন একই হাসপাতালে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত আছেন।