sentbe-top

সৌদি আরবে গৃহকর্মী নিয়োগে নতুন শর্ত

saudi-maidগৃহকর্মীদের ওপর নির্যাতনের পাশাপাশি বেতন না দেয়ার বিভিন্ন অভিযোগের প্রেক্ষাপটে বিদেশী গৃহকর্মী নিয়োগে নতুন শর্ত আরোপ করেছে সৌদি আরব সরকার। দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কোনো বিবাহিত সৌদি নাগরিক গৃহকর্মী বা গাড়িচালক নিয়োগ দিতে চাইলে তার ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ৩৫ হাজার সৌদি রিয়াল থাকতে হবে। আর দীর্ঘ দিন ধরে দেশটিতে বসবাস করা অন্য কোনো দেশের নাগরিক গৃহকর্মী বা গাড়িচালক নিয়োগ দিলে তার মাসিক বেতন হতে হবে অন্তত ১০ হাজার রিয়াল।

সৌদির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় বলছে, বিবাহিত সৌদি নাগরিক একজন পুরুষ গৃহকর্মীসহ মোট তিনজন বিদেশী কর্মীর জন্য ভিসার আবেদন করতে পারবেন। অন্য যেসব কাজের জন্য কর্মী নিয়োগের আবেদন করা যাবে এর মধ্যে রয়েছে নারী ও পুরুষ গৃহকর্মী, ব্যক্তিগত গাড়িচালক, শিশু পরিচর্যাকারী, পুরুষ ও নারী রাঁধুনী এবং পুরুষ ও নারী সেবিকা। একজন গৃহকর্মীর জন্য ভিসা পেতে ব্যাংকে ৩৫ হাজার রিয়াল দেখানোর পাশাপাশি মাসে অন্তত পাঁচ হাজার রিয়াল খরচের সমতা থাকতে হবে গৃহকর্তার।

সৌদি আরবে ১০ হাজার রিয়ালের বেশি বেতনে চাকরি করা নারী বা পুরুষ বিদেশী নাগরিকেরা সর্বোচ্চ দুইজন গৃহকর্মীর জন্য আবেদন করতে পারবেন। সৌদি গেজেটের তথ্য অনুযায়ী, বর্তমানে ১৩ লাখ বাংলাদেশী সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী কাজ করছেন গৃহকর্মী হিসেবে। এ হিসাবে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।

সৌদি আরবে গৃহকর্মী বিশেষ করে নারী গৃহকর্মীদের কাজ করিয়ে বেতন না দেয়া ও নির্যাতনের অভিযোগ দীর্ঘ দিনের। বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যাওয়া গৃহকর্মীদের পাসপোর্ট রেখে দিয়ে দিনের পর দিন বেতন ছাড়া কাজ করিয়ে নেয়া হয় বলে বিভিন্ন সময়ে অসংখ্য গৃহশ্রমিক অভিযোগ করেছেন।

sentbe-top