Search
Close this search box.
Search
Close this search box.

ঢাবির প্রশ্নপত্রে ‘মাশরাফি’

mashrafeমাশরাফি বিন মর্তুজা। ষোল কোটি বাঙালি কাছে এক প্রেরণার নাম। ক্রিকেট বিশ্ব যাকে চিনে এক লড়াকু সেনাপতি হিসেবে। লাল সবুজের পতাকার জন্য নিজের শেষটুকু দিয়ে লড়ছেন সেই ২০০১ সাল থেকে। বারবার আঘাত পেয়েও এগিয়ে যাওয়ার সাহস দেখিয়েছেন সতীর্থদের। নতুবা সাত সাত বার ইনজুরির ফাঁদে পড়েও যিনি এখনো লড়ছেন, বাঘের গর্জনে।

ক্রিকেটকে ভালোবাসুন কিংবা নাই বাসুন, কিন্তু তার ক্যারিশমাটিক লিডারশিপ বিমোহিত করে না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। তিনি দেখিয়েছেন কিভাবে লড়তে হয় প্রতিপক্ষের সঙ্গে। কঠিন মুহূর্তে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়। তিনি আমাদের ম্যাশ, মাশরাফি বিন মুর্তজা, নড়াইল এক্সপ্রেস, কারো কাছে ‘বস’। বাংলাদেশ জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক।

chardike-ad

সকলের কাছে প্রিয় এ মানুষটিকে নিয়ে দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ সেশনের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করেছে। শুক্রবার অনুষ্ঠিত কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশের প্যাসেজটি মাশরাফিকে নিয়ে করা হয়েছে। ওই প্যাসেজের অধীনে ৫টি প্রশ্নও করা হয় মাশরাফিকে নিয়ে। বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ভর্তিচ্ছুরা। বলেছেন, প্যাসেজটি তাদের প্রিয় মাশরাফিকে নিয়ে করায় উত্তর দিতে কষ্ট হয়নি। সাধারণত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশের প্যাসেজটির উত্তর লিখতে চায় না অধিকাংশ পরীক্ষার্থী। কারণ এটি কমন পড়ে না, তার উপর ভুল থাকার সম্ভবনা বেশি থাকে। কিন্তু এবার মাশরাফিকে নিয়ে প্যাসেজ করায় কোনো দ্বিধা ছাড়াই উত্তর করেছেন পরীক্ষার্থীরা।

du-examভর্তি পরীক্ষা শেষে কলা ভবনের প্রধান ফটকে কথা হয় কুমিল্লা থেকে আসা আসমা আক্তারের সঙ্গে। পরীক্ষা কেমন দিয়েছো? প্রশ্ন করতেই বলেন- ভালো হয়েছে, আমার প্যাসেজটি কমন পড়েছে। কারণ প্যাসেজটি ছিল মাশরাফিকে নিয়ে। ঠিকভাবে উত্তরও দেয়ার চেষ্টা করেছি।

ঢাকার নটরডেম কলেজের ছাত্র আশরাফুল ইসলাম বলেন, ইংরেজিতে প্যাসেজটি মাশরাফিকে নিয়ে করায় ভালো হয়েছে।

এদিকে বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝেও উচ্ছ্বাস দেখা গেছে। তারা বলছেন, এটি নিঃসন্দেহে একটি ব্যাতিক্রমি আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয় সেটি দেখিয়েছে।

আব্দুল্লাহ আল মাহদী নামে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এক ছাত্র বলেন, প্রশ্নপত্রটি দেখে খুব ভালো লেগেছে। এটি খুব ভালো উদ্বোগ ছিল কলা অনুষদের।