Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুক ব্যবহারকারীদের মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে!

facebookফেসবুকের শীর্ষ এক কর্মকর্তা সতর্ক করে বলেছেন, সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি ব্যবহারকারীদের মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু বোজওয়ার্থ আরও বলেছেন, হামলার পরিকল্পনা সাজাতে এই প্ল্যাটফর্ম এমনকি জঙ্গিদেরও একার্থে সাহায্যই করছে। দ্য গার্ডিয়ান শুক্রবার এ খবর দেয়।

খবরে বলা হয়, ২০১৬ সালের একটি মেমো ফাঁস হয়ে যায় আর সেখান থেকেই এসব তথ্য জানা গেছে। অবশ্য ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বোজওয়ার্থের ওই দাবিকে ভিত্তিহীন ও অমূলক বলে মন্তব্য করেছেন।

chardike-ad

ফাঁস হওয়া ওই মেমোয় অবশ্য বোজওয়ার্থ এ-ও বলেন, বিশ্বব্যাপী মানুষকে একই মঞ্চের আওতায় আনতে গিয়েই এমন নেতিবাচক পরিণতির সৃষ্টি হচ্ছে।

খবরটি এমন সময় এলো, যখন পাঁচ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষের কাছে বেহাত করে দিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে রয়েছে ফেসবুক। এমনকি এরই মধ্যে ডিলিটফেসবুক প্রচার শুরু হয়েছে। ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা জাকারবার্গ আদৌ আর এই মাধ্যমটি পরিচালনার যোগ্যতা রাখেন কিনা এ নিয়েও প্রশ্ন উঠেছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পকে জিতিয়ে দিতেই ফেসবুক ওইসব তথ্য ব্রিটিশ তথ্যকারবারি সংস্থা কেমব্রিজ অ্যানালাইটিকার কাছে বেহাত করেছিল বলে অবজারভারের এক অনুসন্ধানে উঠে এসেছে। এই তথ্য বেহাত উদ্দেশ্যমূলক ও বেআইনি ছিল না উল্লেখ করে জাকারবার্গ অবশ্য এমন ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন; কিন্তু যুক্তরাজ্যের সংসদীয় তদন্ত কমিটির সামনে সশরীরে জিজ্ঞাসাবাদে রাজি হননি এই প্রযুক্তি-তারকা।