sentbe-top

নতুন তিন ল্যাপটপ আনল স্যামসাং

দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি জায়ান্ট স্যামসাং নতুন তিনটি ল্যাপটপ উন্মোচন করেছে। ল্যাপটপগুলোর মধ্যে একটি নোটবুক ৫ সিরিজের, অন্য দুটি ৩ সিরিজের। গত রোববার ডিভাইসগুলো উন্মোচন করা হয়েছে। খবর গ্যাজেটস থ্রিসিক্সটি ডিগ্রি।

স্যামসাং নোটবুক ৫ সিরিজের ল্যাপটপে রয়েছে ১৫ দশমিক ৬ ইঞ্চি এইচডি ডিসপ্লে। এতে রয়েছে ২ গিগাবাইট এনভিডিয়া জিফোর্স এমএক্স১৫০ জিপিইউ ও ডিডিআর৪ র্যাম, ভিজিএ ফ্রন্ট ক্যামেরা। ধাতব কাঠামোর ল্যাপটপটির ওজন ১ দশমিক ৯৭ কেজি।

নোটবুক ৩ সিরিজের ল্যাপটপ দুটির একটি এইচডি ডিসপ্লের ১৪ ইঞ্চি এবং আরেকটির ১৫ দশমিক ৬ ইঞ্চি। ১৪ ইঞ্চি ডিসপ্লের ল্যাপটপটির ওজন ১ দশমিক ৬৮ কেজি এবং পুরুত্ব ১৯ দশমিক ৮ মিলিমিটার। ১৫ দশমিক ৬ ইঞ্চি সংস্করণে রয়েছে ২ গিগাবাইট এনভিডিয়া এমএক্স১১০ জিপিইউ। ডিভাইসটির ওজন ১ দশমিক ৯৭ কেজি এবং পুরুত্ব ১৯ দশমিক ৯ মিলিমিটার।

ল্যাপটপ তিনটিতে যথাক্রমে ইন্টেলের সপ্তম ও অষ্টম প্রজন্মের ডুয়াল কোর ও কোয়াড কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে।

স্যামসাং জানায়, চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই দক্ষিণ কোরিয়াতে বিক্রি শুরু হবে নতুন ডিভাইসগুলো। পরে বিশ্বের অন্যান্য দেশেও এসব কিনতে পাওয়া যাবে। তবে ডিভাইসগুলোর মূল্য কত হবে, সে সম্পর্কে কোনো তথ্য জানায়নি স্যামসাং।

স্যামসাং স্মার্টফোন ব্যবসায় সুবিধা করতে পারলেও ল্যাপটপে তেমন সুবিধা করতে পারছে না। প্রতিষ্ঠানটি ল্যাপটপ বিক্রিতে  বেশ পিছিয়ে রয়েছে। নতুন মডেলের ল্যাপটপ উন্মোচনের মাধ্যমে গ্রাহক টানতে চেষ্টা করবে স্যামসাং।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্সের তথ্যমতে, ২০১৭ সালে বিশ্বব্যাপী নোটবুক সরবরাহে শীর্ষে ছিল এইচপি ইনকরপোরেশন। গত বছর নোটবুক বাজারে এইচপির দখল ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। এ সময় লেনোভের নোটবুক সরবরাহ আগের বছরের চেয়ে ৪ দশমিক ৯ শতাংশ কমে ২০ দশমিক ২ শতাংশে পৌঁছায়, যা বৈশ্বিক নোটবুক বাজারে দ্বিতীয় স্থান লাভ করে। গত বছর নোটবুক সরবরাহে তৃতীয় স্থানে ছিল ডেল, যার বাজার দখল ছিল ১৫ দশমিক ২ শতাংশ।

sentbe-top