cosmetics-ad

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট এখন জাপানের, বাংলাদেশ ৯৪তম

japan-passport

সিঙ্গাপুরকে পেছনে ফেলে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের শীর্ষস্থান দখল করে নিয়েছে জাপান। মঙ্গলবার নতুন এক গবেষণায় এ তথ্য জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ১৮৯টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পেয়ে শক্তিশালী পাসপোর্টের শীর্ষস্থান দখল করে নিয়েছে জাপান। তালিকায় বাংলাদেশের অবস্থান ৯৪তম। খবর গালফ নিউজ।

১৮৮টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা নিয়ে ২য় অবস্থানে রয়েছে জার্মানি এবং সিঙ্গাপুর। ১৮৭টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, সুইডেন, স্পেন এবং দক্ষিণ কোরিয়া। ১৮৬ টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা নিয়ে তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে নরওয়ে, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, পর্তুগাল এবং যুক্তরাষ্ট্র।

১৮৫টি ভিসামুক্ত ভ্রমণের সুবিধা নিয়ে ডেনমার্ক, বেলজিয়াম, সুইজারল্যান্ডম, আয়ারল্যান্ড এবং কানাডা রয়েছে পঞ্চম অবস্থানে। অস্ট্রেলিয়া এবং গ্রিস রয়েছে ষষ্ঠ অবস্থানে। দেশটির নাগরিকরা ১৮৩টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন। সপ্তম অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং মালটা। ১৮২টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান এই দেশগুলোর নাগরিকরা।

এই তালিকার অষ্টম অবস্থানে রয়েছে আয়ারল্যান্ড, দেশটির নাগরিকরা ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান ১৮১টি দেশে। নবম অবস্থানে আছে হাঙ্গেরি, স্লোভেনিয়া, মালয়েশিয়া। দেশটির নাগরিকরা ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান ১৮০টি দেশে। অপরদিকে দশম অবস্থানে আছে স্লোভাকিয়া, লাটভিয়া, লিথুনিয়া। এই দেশগুলোর নাগরিকরা ১৭৯টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান।

অপরদিকে চীনের নাগরিকরা ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান ৭০টি দেশে। চীন তালিকার ৬৮তম অবস্থানে রয়েছে। ফিলিপাইনের নাগরিকরা ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান ৬৬ দেশে। এই দেশটির অবস্থান ৭০তম। অপরদিকে ভারতের অবস্থান ৭৬, দেশটির নাগরিকরা ৫৯টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান।

শ্রীলঙ্কা রয়েছে ৯৩তম অবস্থানে এবং দেশটির নাগরিকরা ৪২টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান। তালিকায় ৯৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। দেশটির নাগরিকরা ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান ৪১টি দেশে। নেপাল রয়েছে ৯৫তম অবস্থানে। দেশটির নাগরিকরা ৪০টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পান এবং পাকিস্তান রয়েছে ৯৮তম অবস্থানে। দেশটির নাগরিকরা ৩৩টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুবিধা পেয়ে থাকেন।