Search
Close this search box.
Search
Close this search box.

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় বাংলাদেশি ব্যবসায়ী

ajij-khanফোর্বস ম্যাগাজিনের করা সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় ৩৪ নম্বরে স্থান করে নিয়েছেন বাংলাদেশি ব্যবসায়ী সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান ও তার পরিবার। ফোর্বসের তথ্যমতে, জুলাই পর্যন্ত সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৯১ কোটি ডলার।

৬৩ বছর বয়সী আজিজ খান গত এক দশকের বেশি সময় ধরে সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। বাংলাদেশে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, কমিউনিকেশনস, হসপিটালিটি, ইন্ডাস্ট্রিয়াল পার্ক, রিয়েল এস্টেট খাতে ব্যবসা রয়েছে সামিট গ্রুপের।

chardike-ad

আজিজ খান বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা ফারুক খানের ভাই। ফারুক খান ২০০৯-২০১৩ মেয়াদে বাংলাদেশের বাণিজ্য এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

sentbe-adসামিট পাওয়ার ইন্টারন্যাশনালের সিঙ্গাপুর হেডকোয়ার্টারে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর দায়িত্বে আছেন আজিজ খানের মেয়ে আয়েশা আজিজ খান। আজিজ, ফারুকের আরেক ভাই জাফর উমেদ খানও এ কোম্পানির পরিচালনা পর্ষদে আছেন। ১৯৯৮ সালে সামিটের প্রথম বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যায়। বর্তমানে সামিটের ১৭টি কেন্দ্র দেশের মোট বিদ্যুতের চাহিদার ৯ শতাংশের জোগান দিচ্ছে।

১৯৫৪ সালে ঢাকার আজিমপুরে তার জন্ম। ৬৩ বছর বয়সী আজিজ খান ব্যবসা প্রশাসন নিয়ে পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ৩ সন্তানের জনক। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সাবেক মন্ত্রী ফারুক খানের বড় ভাই। তার পিতা ছিলেন সেনা কর্মকর্তা, যিনি পরে নির্মাণ খাতে জড়ান। সামিট গ্রুপ প্রথমে ট্রেডিং কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও পরে নির্মাণ খাতে নজর দেয়।