sentbe-top

জন্মের আগেই ফেসবুকে শিশু বিক্রির বিজ্ঞাপন দম্পতির

unborn-child‘দুই সপ্তাহের মধ্যে ভূমিষ্ঠ হবে এক শিশু। কেউ যদি কিনতে আগ্রহী থাকেন; তাহলে ফেসবুকে ক্ষুদে বার্তায় যোগাযোগ করুন। ভূমিষ্ঠ হওয়ার অপেক্ষায় থাকা শিশুর বাবা-মার কাছ থেকে সরাসরি শিশুটিকে কিনতে পারবেন।’

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি গ্রুপে জন্মের আগেই এক শিশুকে বিক্রির বিজ্ঞাপনে জুড়ে দেয়া হয়েছে এমন বার্তা। ফেসবুকে হানা মোহাম্মদ নামের এক নারীর এই পোস্ট ঘিরে ব্যাপক চাঞ্চল্য শুরু হয়েছে উত্তর অাফ্রিকার দেশ মিসরে।

শিশু বিক্রির এই বিজ্ঞাপনীয় পোস্ট দেয়া হয়েছে “শিশু দত্তক” নামে মিসরের একটি ফেসবুক গ্রুপে। ফেসবুকের এক ব্যবহারকারী এ বিজ্ঞাপন দেখে হতবাক হয়ে ওই নারীর সঙ্গে যোগাযোগ করেন। তাকে জানানো হয়, শিশুটি বিক্রি হবে ২ হাজার মিসরীয় পাউন্ডে; দর কষাকষি করা যাবে না।

পরে সম্ভাব্য এই ক্রেতা দেশটির জাতীয় শৈশব এবং মাতৃত্ব পরিষদের পরিচালিত শিশু হেল্পলাইনের মাধ্যমে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে তাদের অবহিত করেন। এ ঘটনার পর জাতীয় শৈশব ও মাতৃত্ব পরিষদ দেশটির প্রসিকিউটর জেনারেলের কার্যালয়ে একটি নোটিস পাঠায়।

ওই নারীর সঙ্গে যোগাযোগ করে ঘটনার তদন্ত শুরু করে আলেক্সান্দ্রিয়া পুলিশ বিভাগ। পুলিশকে ওই নারীর স্বামী সন্তান বিক্রির তথ্য নিশ্চিত করে বলেন, অফারটি এখন চলছে। তারা ক্রেতা খুঁজে পাননি। একই সঙ্গে আগ্রহী ক্রেতাদের দুই সপ্তাহের জন্য অপেক্ষা করতে বলেন তিনি; এই সময়ের মধ্যে তার স্ত্রী সন্তান জন্ম দেবেন।

যোগাযোগের পর ওই নারী ও তার স্বামীকে গ্রেফতারের পরিকল্পনার অংশ হিসেবে দুই হাজার পাউন্ডে শিশুটিকে কিনে নেয়ার শর্তে রাজি হয় পুলিশ। এদিকে, জন্মের সময় ঘনিয়ে এলে পুলিশ দালালের মাধ্যমে শিশুটিকে দেখতে চায়। পরে শিশুটির ৩০ বছর বয়সী বাবা ও মাকে গ্রেফতার করা হয়। বিক্রির জন্য বিজ্ঞাপনে জায়গা পাওয়া এই শিশুটি ওই দম্পতির দ্বিতীয় কন্যা সন্তান।

sentbe-top