Search
Close this search box.
Search
Close this search box.

টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ban-vs-indবিশ্বকাপের সেমিফাইনালে যেতে জয় ছাড়া কোনো বিকল্প পথ খোলা নেই বাংলাদেশের সামনে। এমন বাঁচা-মরার ম্যাচে বার্মিংহামের এজবাস্টনে ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারত অধিনায়ক বিরাট কোহলি। আসরের ৪০তম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।

প্রথমবারের মতো বিশ্বকাপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে ভারতের বিপক্ষে দুই পয়েন্ট আদায় করতে হবে বাংলাদেশকে। ৭ ম্যাচে ৩ জয়, ৩ হার ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার সাতে আছে টাইগাররা।

chardike-ad

এই এজবাস্টনে রোববার (৩০ জুন) স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে ভারত। আজ একই মাঠে তার মুখোমুখি হচ্ছে বাংলাদেশের। ৭ ম্যাচে ৫ জয়, ১ হার এবং ১ ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে অাছে বিরাট কোহলিরা।

ওয়ানডেতে দু’দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ভারত। ৩৫ বারের সাক্ষাতে ভারতের ২৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৫ ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। বিশ্বকাপে এই নিয়ে চারবার মুখোমুখি হচ্ছে দু’দল। ২০০৭ বিশ্বকাপের প্রথম সাক্ষাতে ভারতকে ৫ ‍উইকেট হারায় বাংলাদেশ। পরের দুই বিশ্বকাপে (২০১১ ও ২০১৫) বিশ্বকাপে জিতেছে ভারত।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), রুবেল হোসেন, লিটন দাশ, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, রিশাভ পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, রবিন্দ্র জাদেজা, কেদার যাদব এবং ভুবনেশ্বর কুমার।