Search
Close this search box.
Search
Close this search box.

বর্ষসেরা ক্রিকেটারদের নাম ঘোষণা

বছরজুড়ে ব্যাট হাতে যেভাবে ছড়ি ঘুরিয়ে গেছেন তাতে ব্যাপারটা অনুমিতই ছিল। প্রত্যাশিত প্রার্থী হিসেবেই আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার খেতাবটা জিতে নিয়েছেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। একই সাথে নির্বাচিত হয়েছেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটারও। আর একদিনের ক্রিকেটে বর্ষসেরার মুকুটটা উঠেছে দ. আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের মাথায়।

steve-smithবর্ষসেরা ক্রিকেটার খেতাব জয়ী হিসেবে স্টিভ স্মিথ জিতে নিয়েছেন সম্মানজনক স্যার গ্যারি সোবার্স ট্রফিও। একাদশতমবারের মতো দেয়া এই ট্রফি চতুর্থ অস্ট্রেলিয়ান হিসেবে পেয়েছেন স্মিথ। আগের দু’ বছরও ক্যারিবিয়ান কিংবদন্তীর নামে শিরোপাটা ছিল অস্ট্রেলিয়ানদের দখলেই, গত বছর মিচেল জনসন আর তার আগের বছর মাইকেল ক্লার্কের। আর একইসাথে বর্ষসেরা ক্রিকেটার ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার খেতাব স্মিথের আগে জিতেছেন কেবল ছয়জন।

chardike-ad

বর্ষসেরা বিবেচনার জন্য নির্ধারিত সময়সীমা ১৮ সেপ্টেম্বর, ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর, ২০১৫ – এই সময়ে ১৩ টেস্টে ২৫ ইনিংসে ৮২.৫৭ গড়ে সবচেয়ে বেশী ১ হাজার ৭৩৪ রান করেছেন ২৬ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান।

বর্ষসেরা ওডিআই ক্রিকেটারের খেতাব টানা দ্বিতীয়বারের মতো দখলে রেখেছেন ডি ভিলিয়ার্স। এর আগে ২০১০ সালেও জিতেছিলেন এটি। নির্ধারিত সময়ের মধ্যে ২০ ইনিংস খেলে তাঁর সংগৃহীত রান ১২৬৫। এই সময়ে সর্বোচ্চ রান সংগ্রহে তাঁর উপর আরও ছয় জন থাকলেও তাঁর ৭৯.০৬ গড় আর ১২৮.৪২ স্ট্রাইক রেট অন্যদের চেয়ে ঢের বেশী।

ab-de-villiersটি-টোয়েন্টির জন্য আইসিসির ‘পারফরম্যান্স অব দ্য ইয়ার’ সম্মাননাটি পেয়েছেন আরেক দ. আফ্রিকান ফাফ ডু প্লেসি। বছরের শুরুতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রোটিয়াদের টিটোয়েন্টি কাপ্তানের ৫৬ বলে করা ১১৯ রানের ইনিংসটিই আইসিসির চোখে বিদায়ী বছরের সেরা টিটোয়েন্টি পারফরম্যান্স।

এক নজরে ২০১৫ সালে আইসিসির বর্ষসেরা খেতাবসমূহ

সম্মাননা বিজয়ী দেশ
বর্ষসেরা ক্রিকেটার স্টিভেন স্মিথ অস্ট্রেলিয়া
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার স্টিভেন স্মিথ অস্ট্রেলিয়া
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স দ. আফ্রিকা
বর্ষসেরা প্রমীলা ওডিআই ক্রিকেটার মেগ ল্যানিং অস্ট্রেলিয়া
বর্ষসেরা প্রমীলা টিটোয়েন্টি ক্রিকেটার স্টেফানি টেইলর ওয়েস্ট ইন্ডিজ
বর্ষসেরা টিটোয়েন্টি পারফর্ম্যান্স ফাফ ডু প্লেসি দ. আফ্রিকা
বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার জশ হ্যাজলউড অস্ট্রেলিয়া
বর্ষসেরা সহযোগী দেশের ক্রিকেটার খুররম খান আরব আমিরাত
আইসিসি স্পিরিট অব ক্রিকেট ব্র্যান্ডন ম্যাককালাম নিউজিল্যান্ড
বর্ষসেরা আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরো ইংল্যান্ড