Search
Close this search box.
Search
Close this search box.

২৫ ঘণ্টায়ও সুন্দরবনের আগুন নিয়ন্ত্রনে আসেনি

Sundarbansপূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের কলমতেজী ও আন্ধারমানিক টহল ফাঁড়ির মধ্যবর্তী তুলাতলার উত্তর পাড়ে বুধবারে লাগা আগুন ২৫ ঘন্টায়ও নিয়ন্ত্রনে আসেনি।

আগুন নিয়ন্ত্রনে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বনবিভাগ ও এলাকাবাসী চেষ্টা চালিয়ে যাচ্ছে।

chardike-ad

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মানিকুজ্জামান জানান, আগুন এখনও নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়নি। থেমে থেমে সুন্দরবনের ভিতরে বিক্ষিপ্তভাবে আগুনের ঘটনা ঘটে। পানির অভাবে আগুনের ঘটনা নিয়ন্ত্রনে আনতে বেগ পেতে হচ্ছে।

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. বেলায়েত হোসেন জানান, সুন্দরবনের আগুন লাগার ঘটনায় যাদের নামে মামলা দায়ের করা হয়েছে তারা অথবা তাদের পক্ষের লোকজন এই অগ্নি সংযোগের ঘটনা ঘটিয়েছে। তার ভাষায় প্রতিহিংসার আগুনে পুড়ছে সুন্দরবন।

চতুর্থবারের এ অগ্নিকান্ডের ঘটনায় প্রায় ১৫ একর বনভুমির গাছপালা পুড়ে ছাই হয়ে গেছে বনজীবীরা জানায়।  আগুন নিয়ন্ত্রনের কাজে নিয়োজিত শ্রমিকরা ফায়ার লাইন কাটলেও তা ভেদ করে বনের অন্যান্য অংশে  আগুন ছড়িয়ে পড়ছে। খুব সহজেই আগুন নিয়ন্ত্রনে আনা সম্ভব হবেনা বলে আশংকা করা হচ্ছে।

বনসংলগ্ন ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য জাকির হোসেন, খলিল ও কামাল জানায় স্থানীয় প্রভাবশালীরা রাজনৈতিক ছত্র ছায়ায় এই ঘটনা ঘটাচ্ছে। তাদের আঙ্গুলি ইশারায় চলে সুন্দরবন। সরেজমিনে গিয়েও এলাকাবাসীর নিকট থেকে এমনই অভিযোগ পাওয়া গেছে। তবে সরকার পরিবর্তনের সাথে সাথে এই বন খেকোদের মাঝে আসে পরিবর্তন।

বুধবার বিকেল সাড়ে ৪ টার দিকে বনের ভেতর থেকে ধোয়ার কুন্ডলী দেখতে পেয়ে এলাকাবাসী ধানসাগর স্টেশনে খবর দেয়। তারা জানান, তুলাতলার উত্তর পার্শের বনের বিশাল এলাকা নিয়ে দাউ দাউ করে এখনও আগুন জ্বলছে। যা গত ২৫ গত ঘন্টায়ও নিয়ন্ত্রনে আনতে পারেনি  বনািবভাগ ।

তবে সুন্দরবন বিভাগের ডিএফও মো. সাইদুল ইসলাম স্টেশনে না থাকলেও সুন্দরবনের আগুন নিয়ন্ত্রনে এসেছে বলে সাংবাদিকদের নিকট দাবি করছে। অপরদিকে সাংবাদিকরা এদিন দুপুরে সুন্দরবনে গিয়ে দেখে সেখানে এখনও দাউ দাউ করে আগুন জ্বলছে। আর টাইগার টিমের লোকজন ও এলাকাবাসী আগুন প্রতিরোধে নালা কাটছে।

এদিকে অগ্নিকান্ডের ঘটনায় তদন্তে চাদঁপাই রেঞ্জের সহকারি বন সংরক্ষক মো. বেলায়েত হোসেনকে প্রধান করে  তিন সদস্যের টিম গঠন করা হয়েছে। এছাড়া রেঞ্জের সব পাশপারমিট বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছে বনবিভাগ।

অপরদিকে বন মন্ত্রনালয় একজন যুগ্ম সচিব (আইন) মো. মোজাহেগ হোসেনকে প্রধান করে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

এই কমিটিকে আগামী ১০ দিনের মধ্যে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। কমিটির সদস্য সচিব করা হয়েছে বন বিভাগের সিএফ জহির উদ্দিন আহম্মেদ। এছাড়া জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, পুলিশ ও কোষ্ট গার্ডের প্রতিনিধি রাখা হয়েছে কমিটিতে।

উল্লেখ্য, গত ১ মাসে সুন্দরবনের ওই এলাকায় ৪ বার আগুন লাগার ঘটনা ঘটে। গত ২৭ মার্চ ধানসাগর স্টেশনের নাপিতখালী বিলের সিকদারের ছিলা, ১৩ এপ্রিল পচাকোরালিয়া বিল এবং ১৮ এপ্রিল আবদুল্লাহর ছিলা এলাকার বনে অগ্নিকান্ডে ব্যাপক বনভূমি পুড়ে ছাই হয়ে যায়। ওই ঘটনায় ১৬ মাছ শিকারীকে আসামী করে  দুটি মামলা দায়ের করে বনবিভাগ। এখনও পর্যন্ত এই মামলায় কোন আসামীকে আটক করতে পারেনি পুলিশ।