Search
Close this search box.
Search
Close this search box.

ঢাকা-মস্কো ভিসামুক্ত ভ্রমণ চুক্তি স্বাক্ষর

base_1474622095-bangladesh-russia

ভিসামুক্ত ভ্রমণে বাংলাদেশ সরকার ও রাশিয়ার মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ফলে দুই দেশের কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী (অফিসিয়াল পাসপোর্ট) নাগরিকরা এখন থেকে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পাবেন। নিউইয়র্ক স্থানীয় সময় বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক বৈঠকে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

chardike-ad

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি. ল্যাভরভ দুই দেশের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।এসময় পররাষ্ট্র সচিব মোহাম্মদ শহিদুল হকও উপস্থিত ছিলেন।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, এ চুক্তি বাস্তবায়িত হলে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে ভ্রমণ আরো সহজ ও উন্নত হবে। আলোচনায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পারস্পিরক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি ২০১৭ সালে রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের ঢাকা সফর নিয়েও আলোচনা হয়। যার সময়সূচি পরবর্তীতে কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে কার্যকর হবে।

এসময় আন্তঃসরকার ও সমুদ্র সহযোগিতাসহ বেশ কিছু চুক্তি বাস্তবে রূপ দিতে আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। এছাড়া ঢাকায় এ সংক্রান্ত প্রতিনিধি দল পাঠানোরও আলোচনা হয়।

অন্যদিকে জাতিসংঘের বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের ইতিবাচক ও ভারসাম্যপূর্ণ ভূমিকাকে সাধুবাদ জানিয়েছে রাশিয়া।
বাংলাদেশকে ধারাবাহিক সমর্থন ও দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহযোগিতার জন্য রাশিয়ার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।