Search
Close this search box.
Search
Close this search box.

চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ

eid-e-miladunnobiচাঁদপুরের প্রায় ৪০টি গ্রামে আজ রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। গেল ৮৮ বছর যাবত এসব গ্রামের অধিকাংশ মুসলমান সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছেন। এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছেন তারা।

চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব দক্ষিণ ও কচুয়া উপজেলার ৪০টি গ্রামে ৮৮ বছর ধরে এভাবে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপিত হয়ে আসছে।

chardike-ad

আগাম ঈদ পালন নিয়ে রয়েছে নানা মতভেদ। অতীতে একাধিকবার সংঘাত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে ঈদ পালন নিয়ে। দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে তর্ক-বিতর্ক চললেও আজ পর্যন্ত এটির স্থায়ী সমাধান হয়নি। ফলে একই গ্রামের এমনকি একই পরিবারের সদস্যদের কেউ একদিন আগে আবার কেউ একদিন পরে ঈদ উদযাপন করছেন।

যেসব গ্রামে আজ ঈদ উদযাপন হবে সেগুলো হলো হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বেলচো, জাঁকনি, প্রতাপপুর, বলাখাল, মনিহার, গোবিন্দপুর ও দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার সেনাগাঁও, বাসারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, শোলা, হাঁসা ও চরদুখিয়া। কচুয়া উপজেলার উজানি গ্রাম ও মতলব দক্ষিণ উপজেলার দশআনী ও মোহনপুর গ্রামে।

সাদ্রা দরবারের গদিসীন পীর মওলানা আবু জোফার আবদুল হাই বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের ব্যবধান মাত্র তিন ঘণ্টা। এই তিন ঘণ্টা ব্যবধানের জন্য রোজা ও ঈদ পালনে বাংলাদেশে একদিন-দুইদিন ব্যবধান হতে পারে না।

তিনি আরও বলেন, আজ রোবাবর সাদ্রা দরবার শরীফের হামিদিয়া দাখিল মাদ্রাসা মাঠে ঈদুল ফিতর নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। জাগো নিউজ