Search
Close this search box.
Search
Close this search box.

ক্রোয়েশিয়ার কাছে মেসিদের অসহায় আত্মসমর্পণ

messiক্রোয়েশিয়ার বিপক্ষে অগোছালো আর দুর্বল রক্ষণের খেসারত দিয়ে ৩-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়লো আর্জেন্টিনা। এই জয়ে শেষ ষোল নিশ্চিত হলো ক্রোয়েশিয়ার। অন্যদিকে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার শঙ্কা উঁকি দিচ্ছে মেসিদের।

ম্যাচের ৫৩ মিনিটে গোলরক্ষক উইলি কাবাইয়েরোর হাস্যকর ভুলে গোল খেয়ে বসে আর্জেন্টিনা। বল ক্লিয়ার করতে গিয়ে উল্টো ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড রেবিচের পায়ে বল তুলে দেন কাবাইয়েরো। এতো সহজ সুযোগ হেলায় না হারিয়ে গোলমুখে পাঠিয়ে দেন রেবিচ।

chardike-ad

গোল খেয়ে বদলি হিসেবে হিগুয়েন, দিবালাদের নামিয়ে দেন আর্জেন্টাইন কোচ সাম্পাওলি। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয়নি। কারণ আসল দুর্বলতা তো রক্ষণে। ৮০ মিনিটে ক্রোয়েট অধিনায়ক লুকা মদ্রিচের ম্যাচের দ্বিতীয় গোলটিও আর্জেন্টাইন গোলরক্ষকের দুর্বলতা প্রকাশ করেছে।

আর তৃতীয় গোলটি আসে ম্যাচের অন্তিম মুহূর্তে। ম্যাচের যোগ করা সময়ের মাত্র ১ মিনিট পার হতেই আর্জেন্টিনার ডিফেন্সকে হতচকিত করে গোল করেন ইভান রাকিতিচ। মূলত দুর্বল গোলরক্ষণই ডুবিয়েছে আর্জেন্টিনাকে। দলের জন্য আর্জেন্টাইন গোলরক্ষক উইলি কাবাইয়েরোর ভূমিকা প্রশ্নবিদ্ধ। আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচেও তার ‘কেয়ারলেস’ গোলকিপিং সমালোচিত হয়েছিলো।

পুরো ম্যাচে ধুকতে থাকা আর্জেন্টাইনদের মূল ভরসা লিওনেল মেসি যেন নিজের ছায়া হয়েই রইলেন। তাকে পাহারা দিতে খুব বেশি অসুবিধা হয়নি ক্রোয়েশিয়ার রক্ষণকে। বরং বারংবার আক্রমণ করে আর্জেন্টিনার খেলোয়াড়দের রক্ষণে ঠেলে দিয়েছেন রাকিতিচ-মদ্রিচরা।

দলের করুন পরিণতি দেখে মেসির মতো শান্ত খেলোয়াড়ও আজ মেজাজ হারিয়ে ফেললেন। উত্তাপ ছড়ালো নিকোলাস উতামেন্দির সাথে রাকিতিচের বাকবিতণ্ডা। রাকিচের মাথায় প্রায় লাথিই বসিয়ে দিয়েছিলেন ওতামেন্দি। তাতে হলুদ কার্ড দেখতে হয়েছে তাকে।

আর্জেন্টিনার অগোছালো ফুটবলই তাদের ভরাডুবি ঘটিয়েছে। উত্তাপটা আসলে হতাশার বহিঃপ্রকাশ বই আর কিছু নয়। পুরো ম্যাচে স্পষ্ট কোন আক্রমণই করতে পারেনি আর্জেন্টিনা। একেবারে অসহায় আত্মসমর্পণ যাকে বলে।

২০০২ সালের পর আবারও গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা ভর করেছে আর্জেন্টাইন শিবিরে। ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে আছেন মেসিরা। পরের ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জয় পেলেও তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া আর আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের দিকে।